বাংলা নিউজ > ঘরে বাইরে > সুদের হার বাড়ানোর ঘোষণা SBI-র, সরাসরি প্রভাব পড়তে পারে ঋণগ্রহীতাদের উপর
ফাইল ছবি : এএনআই (ANI)
ফাইল ছবি : এএনআই (ANI)

সুদের হার বাড়ানোর ঘোষণা SBI-র, সরাসরি প্রভাব পড়তে পারে ঋণগ্রহীতাদের উপর

  • এসবিআই-এর এই সিদ্ধান্তের জেরে বর্তমান ঋণগ্রহীতাদের জন্য ঋণ কিছুটা ব্যয়বহুল হতে পারে। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বৃহস্পতিবার নিজেদের বেস রেট ১০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। লাইভমিন্টের একটি প্রতিবেদন অনুযায়ী, এসবিআই-এর এই সিদ্ধান্তের জেরে বর্তমান ঋণগ্রহীতাদের জন্য ঋণ কিছুটা ব্যয়বহুল হতে পারে।  এসবিআই ওয়েবসাইটের উদ্ধৃতি দিয়ে লাইভমিন্ট নিজেদের প্রতিবেদনে বলে যে নতুন হার ২০২১ সালের ১৫ ডিসেম্বর থেকেই কার্যকর হয়েছে।

দেশের সর্ববৃহৎ পাবলিক সেক্টর ব্যাঙ্ক গত সেপ্টেম্বরেই বেস রেট ৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৭.৪৫ শতাংশ করেছিল। এদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের দ্বি-মাসিক নীতি পর্যালোচনা সভায় রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত জানায়। সেই ঘোষণার কয়েকদিন পরেই এসবিআই-এর এই পদক্ষেপ।

প্রায় এক সপ্তাহ আগে আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানান, রেপোরেট ৪ শতাংশ রাখার পক্ষেই ভোট দিয়েছেন এমপিসি সদস্যরা। এদিকে এমএসএফ হার এবং ব্যাঙ্ক রেটও অপরিবর্তিত থাকছে। এর ফলে এমএসএফ ও ব্যাঙ্ক রেট থাকছে ৪.২৫%। এদিকে রিভার্স রেপো রেট ৩.৩৫ শতাংশে অপরিবর্তিত থাকছে বলে জানান আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। এই নিয়ে নয় দফা রেপো রেট ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেয় আরবিআই। গত বছর দেশে করোনা অতিমারীর প্রকোপ দেখা যাওয়ার পর ১১৫ বেসিস পয়েন্ট কমানো হয়েছিল রেপো রেট। মুদ্রাস্ফীতি ও নগদ প্রবাহের ভারসাম্য বজায় রাখতে রেপো রেট ও রিভার্স রেট কমানো হয়েছিল। এরপর থেকে টানা নবমবার রেপো রেট বদল না করার সিদ্ধান্ত নিল আরবিআই।

 

বন্ধ করুন