বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI Interest Rates: বাড়তে চলেছে লোনের EMI! সুদের হার বৃদ্ধি করল SBI, ২ মাসে বাড়ল ২ বার
এমসিএলআর বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

SBI Interest Rates: বাড়তে চলেছে লোনের EMI! সুদের হার বৃদ্ধি করল SBI, ২ মাসে বাড়ল ২ বার

  • SBI Interest Rates: এমসিএলআর (ঋণের ক্ষেত্রে ব্যাঙ্কের মতো কোনও আর্থিক প্রতিষ্ঠান যে সুদের হার নেয়) বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। বিভিন্ন মেয়াদের ঋণের ক্ষেত্রে এমসিএলআর বাড়ানো হয়েছে। নয়া সুদের হার দেখে নিন -

এমসিএলআর বাড়াল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। বিভিন্ন মেয়াদের ঋণের ক্ষেত্রে এমসিএলআর ১০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে। যে হার ১৫ মে (রবিবার) থেকে কার্যকর হয়েছে। তার ফলে বাড়তে চলেছে ইএমআইয়ের খরচ।

ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের তরফে সুদের হার বৃদ্ধির ফলে এক মাস এবং তিন মাস মেয়াদের এমসিএলআর (ঋণের ক্ষেত্রে ব্যাঙ্কের মতো কোনও আর্থিক প্রতিষ্ঠান যে সুদের হার নেয়) ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৮৫ শতাংশ। একইভাবে ছয় মাসে এমসিএলআর ৭.১৫ শতাংশ, এক বছরে এমসিএলআর ৭.২ শতাংশ, দু'বছরে এমসিএলআর ৭.৪ শতাংশ এবং তিন বছরে এমসিএলআর ৭.৫ শতাংশে ঠেকেছে।

আরও পড়ুন: SBI FD Rates: FD-তে একলাফে সুদের হার বাড়িয়ে দিল SBI, কতদিন টাকা রাখলে কত লাভ হবে? দেখে নিন

গ্রাহকদের উপর কী প্রভাব পড়বে?

এমসিএলআর (ঋণের ক্ষেত্রে ব্যাঙ্কের মতো কোনও আর্থিক প্রতিষ্ঠান যে সুদের হার নেয়) বৃদ্ধির ফলে আপনার ইএমআই বাবদ খরচ বাড়বে। আপনি যদি এসবিআই থেকে বাড়ি বা গাড়ির ঋণ বা ব্যক্তিগত ঋণ নিয়ে থাকেন, তাহলে আগামী মাসগুলিতে ইএমআই বেড়ে যাবে। গুনতে হবে বেশি টাকা।

আরও পড়ুন: Banks Interest Rate Hiked: রেপো রেট বাড়তেই সুদের হার বাড়াল এই ব্যাঙ্কগুলি, আপনারও বোঝা বাড়ল?

রেপো রেট বৃদ্ধি

সম্প্রতি রেপো রেট বাড়িয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। ৪০ বেসিস পয়েন্ট রেপো রেট (যে হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ধার দেয় কেন্দ্রীয় ব্যাঙ্ক) বাড়ানো হয়েছে। সেই ঘোষণার কয়েকদিন পরেই এমসিএলআর বাড়িয়ে দিল এসবিআই। শুধু তাই নয়, গত দু'মাসে দু'বার এমসিএলআর বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক।

বন্ধ করুন