বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া NAV-eCash Card চালু করল SBI, কী কী সুবিধা মিলবে? জেনে নিন বৈশিষ্ট্য
সূচনা করা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) NAV-eCash কার্ডের। (ছবি সৌজন্য, টুইটার @DefPROMumbai)
সূচনা করা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) NAV-eCash কার্ডের। (ছবি সৌজন্য, টুইটার @DefPROMumbai)

নয়া NAV-eCash Card চালু করল SBI, কী কী সুবিধা মিলবে? জেনে নিন বৈশিষ্ট্য

  • NAV-eCash কার্ডের সূচনার ফলে কী কী সুবিধা মিলবে?

এবার ডিজিটাল ইন্ডিয়া পৌঁছে যাবে মাঝসমুদ্রেও। সূচনা করা হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) NAV-eCash কার্ডের। ভারতের দীর্ঘতম বিমান বহনকারী রণতরী আইএনএস বিক্রমাদিত্যে সেই কার্ডের সূচনা করা হয়। অনুষ্ঠানে হাজির ছিলেন ওয়েস্টার্ন নাভাল কমান্ডের ফ্ল্যাগ অফিসার কমান্ডিং-ইন-চিফ ভাইস অ্যাডমিরাল আর হরিকুমার এবং এসবিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর (রিটেল এবং ডিজিটাল ব্যাঙ্কিং) সি এস শেট্টি।

সেই NAV-eCash কার্ডের সূচনার ফলে কী কী সুবিধা মিলবে?

NAV-eCash কার্ডের মাধ্যমে ভারত সরকারের লক্ষ্যমাত্রা ‘ডিজিটাল ইন্ডিয়ার’ দিকে এক কদম অগ্রসর হল এসবিআই। যা ক্রমশ ভারতকে নগদহীন অর্থনীতি করে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে দাবি সংশ্লিষ্ট মহলের। সেই NAV-eCash কার্ডের সূচনার ফলে কী কী সুবিধা মিলবে, জেনে নিন -

১) অনলাইন এবং অফলাইন - NAV-eCash কার্ডের মাধ্যমে দু'ভাবেই লেনদেন করা যাবে। ভারতীয় নৌবাহিনীর জাহাজ এবং রণতরী যখন মাঝসমুদ্রে থাকবে, তখন লেনদেনের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হবে NAV-eCash কার্ড। যেখানে কোনও নেটওয়ার্ক থাকে না।

২) যখন কোনও জাহাজ বা রণতরী সমুদ্রে কোনও অভিযানে যায়, তখন নৌ বাহিনীর আধিকারিকদের অনেকেই নগদ টাকা নিয়ে যেতে চান না। নগদ অর্থ সামলানোর ক্ষেত্রে সমস্যা হয়। তাঁদের স্বস্তি দেবে NAV-eCash কার্ড। 

৩) সমুদ্রে থাকার সময় যাতে আধিকারিকরা নির্ঝঞ্জাটে লেনদেন করতে পারেন, সেজন্য যৌথভাবে সেই কার্ড তৈরির ভাবনাচিন্তা করেছে ভারতীয় নৌবাহিনী এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সমুদ্রে থাকার সময় কোনও পরিষেবার জন্য নগদ অর্থের প্রয়োজন হবে না। NAV-eCash কার্ডই যথেষ্ট হবে।

সেই কার্ডের সূচনা অনুষ্ঠানে এসবিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর (রিটেল এবং ডিজিটাল ব্যাঙ্কিং) জানান, আগামিদিনে ভারতীয় নৌবাহিনীর অন্যান্য জাহাজ ও রণতরী এবং প্রতিরক্ষা সংক্রান্ত অন্যান্য প্রতিষ্ঠানের ক্ষেত্রেও সেই কার্ডের চিন্তাধারা ব্যবহার করা হবে। তার ফলে সুরক্ষিত, সহজ এবং দীর্ঘমেয়াদী লেনদেনের শৃঙ্খল গড়ে উঠবে।

বন্ধ করুন