বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI: সেভিংস অ্যাকাউন্ট, অনলাইন লেনদেনে বড়সড় বদল আনতে পারে স্টেট ব্যাঙ্ক
SBI-তে বাড়তে চলেছে ফিক্সড ডিপোজিটে সুদের হার, জানালেন চেয়ারম্যান: রিপোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স)

SBI: সেভিংস অ্যাকাউন্ট, অনলাইন লেনদেনে বড়সড় বদল আনতে পারে স্টেট ব্যাঙ্ক

SBI Savings Account: বিভিন্ন ফিনটেক সংস্থার সঙ্গেও হাত মেলাতে পারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এক সময়ে মনে করা হত যে, ফিনটেক সংস্থাই ব্যাঙ্কিংয়ের ভবিষ্যত। তবে এখন ব্যাঙ্কগুলি ফিনটেকের মাধ্যমেই নিজেদের পরিষেবাকে আরও শক্তিশালী ও সহজ করতে চায়।

ব্যাঙ্কিংয়ের বেশ কিছু বিষয় পুনর্গঠনের ভাবনা ভারতীয় স্টেট ব্যাঙ্কের(SBI)। মূলত কারেন্ট এবং সেভিংস অ্যাকাউন্ট, স্যালারি অ্যাকাউন্ট এবং ট্রানজাকশন ব্যাঙ্কিংকে ঢেলে সাজানোর পরিকল্পনা। ঋণ বৃদ্ধির আবহে আমানতের ক্ষেত্রে আরও নজর দিতে চায় এসবিআই।

সরকারি নথি অনুযায়ী, এই ব্যবসায়িক কৌশল, নীতি নির্ধারণের জন্য কোনও বহিরাগত পরামর্শদাতা নিয়োগ করতে চাইছে SBI। ইতিমধ্যেই তার আমন্ত্রণ জারি করা হয়েছে। উক্ত পরামর্শদাতা SBI-এর বিভিন্ন অভ্যন্তরীণ ব্যবসায়িক ইউনিট এবং সার্কেল টিমের সঙ্গে নয়া কাঠামো তৈরির বিষয়ে কাজ করবে। পরামর্শদাতা নিয়োগের পরবর্তী ১২ মাসের মধ্যেই সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পন্ন করতে চায় স্টেট ব্যাঙ্ক। প্রয়োজনে এই মেয়াদ আরও ১ বছর বাড়ানো হতে পারে। আরও পড়ুন: করবেন খরচ, পকেটে ঢুকবে হাজার হাজার টাকা! নয়া ‘ক্যাশব্যাক কার্ড’ চালু SBI-এর

নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিকের কথায়, 'এখনকার বাজারের দিকে যদি দেখেন, দেখবেন একই আমানতের জন্য এখন প্রতিযোগিতা আগের তুলনায় আরও বেশি। এমন পরিস্থিতিতে স্টেট ব্যাঙ্ক তাদের অফারগুলি অন্যদের থেকেও ভাল রাখতে চাইছে।'

বর্তমানে ব্যাঙ্কিং ক্ষেত্রে আমানত বৃদ্ধির সংখ্যা হ্রাস পাচ্ছে। অন্যদিকে ঋণের চাহিদা ক্রমাগতভাবে বাড়ছে। এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি ঋণদাতা উত্সবের মরসুমের আগে গ্রাহকদের আকৃষ্ট করতে আমানতের উপর সীমিত সময়ের অফার ঘোষণা করেছে।

ব্যাঙ্কগুলি সাধারণত কম খরচের CASA ডিপোজিট পছন্দ করে। কারেন্ট অ্যাকাউন্টের টাকার উপর কোন সুদ প্রদান করে না। সেভিংস অ্যাকাউন্ট ও মেয়াদী আমানতেও সুদের হার অনেকটাই কম। ফলে এমন পরিস্থিতিতে বিনিয়োগের বিকল্প খুঁজছেন আমানতকারীরা।

অন্যদিকে ডিজিটালাইজেশন নিয়েও চাপে এসবিআই। উপরিউক্ত SBI নথি অনুযায়ী, গ্রাহকরা লেনদেন এবং অ্যাকাউন্ট খোলার জন্য ডিজিটাল মাধ্যমেই আরও বেশি স্বচ্ছন্দ। ফলে সেদিকে নজর দিতে চাইছে স্টেট ব্যাঙ্ক। ডিজিটালাইজেশনের মাধ্যমে অপারেশনাল দক্ষতা বাড়াতে চায় তারা। আরও পড়ুন: ‘SBI’-এর নামে এই মেসেজ আসছে? এক ভুলে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট

SBI পরামর্শদাতার মাধ্যমে ব্যাঙ্কের বর্তমান প্রযুক্তি সলিউশনগুলির অধ্যয়ন ও মূল্যায়ন করতে চায়। ডিজিটাল ক্ষেত্রে গ্রাহক বৃদ্ধির নতুন পন্থা এবং বিভিন্ন ডিজিটাল সলিউশনকে পুনরায় ডিজাইন করতে চায়। অর্থাত্ অ্যাপ, অনলাইন ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে নিজেদের আধুনিক করতে চাইছে ব্যাঙ্ক।

সূত্রের খবর, বিভিন্ন ফিনটেক সংস্থার সঙ্গেও হাত মেলাতে পারে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এক সময়ে মনে করা হত যে, ফিনটেক সংস্থাই ব্যাঙ্কিংয়ের ভবিষ্যত। তবে এখন ব্যাঙ্কগুলি ফিনটেকের মাধ্যমেই নিজেদের পরিষেবাকে আরও শক্তিশালী ও সহজ করতে চায়।

বন্ধ করুন