বাংলা নিউজ > ঘরে বাইরে > Best FD Rates for Senior Citizen: কোন ব্যাঙ্কের FD-তে সিনিয়র সিটিজেনদের সবথেকে বেশি সুদ পাবেন? দেখুন স্পষ্ট হিসাব

Best FD Rates for Senior Citizen: কোন ব্যাঙ্কের FD-তে সিনিয়র সিটিজেনদের সবথেকে বেশি সুদ পাবেন? দেখুন স্পষ্ট হিসাব

সম্প্রতি ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে শীর্ষ ব্যাঙ্কগুলি। রইল তার তালিকা। ফাইল ছবি: রয়টার্স (Reuters)

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(RBI) ২০২২ সালের মে মাস থেকে এখনও পর্যন্ত ২২৫ বিপিএস রেপো রেট বৃদ্ধি করেছে। ফলে স্থায়ী আমানতে আগের তুলনায় সুদের হার বেড়েছে। স্বাভাবিকভাবেই আরও বেশি মানুষ ফিক্সড ডিপোজিটের দিকে আকৃষ্ট হচ্ছেন।

প্রবীণ নাগরিকদের পছন্দের বিনিয়োগ বলতে সবার আগেই এফডি-র কথা মাথায় আসে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), ICICI ব্যাঙ্ক, HDFC ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক, কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্ক-সহ দেশের শীর্ষস্থানীয় ব্যাঙ্কগুলি প্রত্যেকেই প্রবীণ নাগরিকদের ৫০ BPS বেশি হারে সুদ দেয়।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক(RBI) ২০২২ সালের মে মাস থেকে এখনও পর্যন্ত ২২৫ বিপিএস রেপো রেট বৃদ্ধি করেছে। ফলে স্থায়ী আমানতে আগের তুলনায় সুদের হার বেড়েছে। স্বাভাবিকভাবেই আরও বেশি মানুষ ফিক্সড ডিপোজিটের দিকে আকৃষ্ট হচ্ছেন।

এক নজরে SBI, HDFC, ICICI, ইয়েস ব্যাঙ্ক এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের সুদের হার দেখে নেওয়া যাক।

SBI-তে সিনিয়র সিটিজেন FD-তে ৭.২৫% সুদের হার

স্টেট ব্যাঙ্কে প্রবীণ নাগরিকদের সমস্ত মেয়াদেই অতিরিক্ত ৫০ bps সুদের হার দেওয়া হয়। সর্বশেষ সংশোধনের পরে, প্রবীণ নাগরিকরা ৭ দিন থেকে ১০ বছরের বিভিন্ন FD-তে ৩.৫% থেকে ৭.২৫% পর্যন্ত সুদ পাবেন। ১৩ ডিসেম্বর ২০২২ থেকে এই নয়া সুদের হার প্রযোজ্য।

১ বছর থেকে ২ বছরের মধ্যে - ৭.২৫%

২ বছর থেকে ৩ বছরের মধ্যে -৭.২৫%

৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত -৭.২৫%

SBI-এর সুদের হার বৃদ্ধির বিষয়ে জানতে ক্লিক করুন এই লিঙ্কে।

HDFC-তে সিনিয়র সিটিজেন FD-তে ৭.৫% সুদের হার পাবেন

প্রবীণ নাগরিকরা ৩.৫% থেকে ৭.৭৫% পর্যন্ত সুদ পাবেন। ১৪ ডিসেম্বর ২০২২ থেকে এই নয়া সুদের হার কার্যকর হয়েছে।

১ বছর থেকে <১৫ মাস ৭.০০%

১৫ মাস থেকে <১৮ মাস ৭.৫০%

১৮ মাস থেকে <২১ মাস ৭.০০%

২১ মাস - ২ বছর ৭.৫০%

২ বছর ১ দিন - ৩ বছর ৭.৫০%

৩ বছর ১ দিন থেকে - ৫ বছর ৭.৫০%

৫ বছর ১ দিন - ১০ বছর ৭.৭৫%

HDFC-র সুদের হার বৃদ্ধির বিষয়ে জানতে ক্লিক করুন এই লিঙ্কে।

ICICI ব্যাঙ্কে সিনিয়র সিটিজেন FD-তে ৭.৫% সুদের হার

৭দিন থেকে ১০ বছরের বিভিন্ন মেয়াদে প্রবীণ নাগরিকরা ৩.৫% থেকে ৭.৫০% পর্যন্ত সুদের হার পাবেন। নয়া সুদের হার ১৬ ডিসেম্বর ২০২২ থেকে কার্যকর।

১ বছর থেকে ৩৮৯ দিন ৭.১০%

৩৯০ দিন থেকে <১৫ মাস ৭.১০%

১৫ মাস থেকে <১৮ মাস ৭.৫০%

১৮ মাস থেকে ২ বছর ৭.৫০%

২ বছর ১ দিন থেকে ৩ বছর ৭.৫০%

৩ বছর ১ দিন থেকে ৫ বছর ৭.৫০%

৫ বছর ১ দিন থেকে ১০ বছর ৭.৫০%

৫ বছর (80C FD) – ৭.৫০%

Yes ব্যাঙ্কে সিনিয়র সিটিজেন FD-তে ৭.৫% সুদের হার পাবেন

৭দিন থেকে ১০ বছরের বিভিন্ন মেয়াদে প্রবীণ নাগরিকরা ৩.৭৫% থেকে ৭.৫০% পর্যন্ত সুদের হার পাবেন। এই সুদের হার ৯ ডিসেম্বর ২০২২ থেকে প্রযোজ্য।

১ বছর থেকে <২০ মাস ৭.৫০%

২২ মাস ১ দিন থেকে <৩০ মাস ৭.৫০%

৩০ মাস ১ দিন থেকে <৩৬ মাস ৭.৫০%

৩৬ মাস থেকে <= ১২০ মাস ৭.৫০%

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কে সিনিয়র সিটিজেন FD-তে ৭.৫% সুদের হার

৭দিন থেকে ১০ বছরের বিভিন্ন মেয়াদে প্রবীণ নাগরিকরা ৩.২৫% থেকে ৭.৫০% পর্যন্ত সুদের হার পাবেন। এই সুদের হার ১৫ ডিসেম্বর ২০২২ থেকে কার্যকর হয়েছে।

৩৬৫ দিন থেকে ৩৮৯ দিন ৭.২৫%

৩৯০ দিন (১২ মাস ২৫ দিন) ৭.৫%

৩৯১ দিন - ২৩ মাসের কম ৭.৫%

২৩ মাস ৭.৫%

২৩ মাস ১ দিন- ২ বছরের কম ৭%

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাধা দূর হওয়ার সময় আসছে, পেতে পারেন নয়া চাকরির অফার! শুক্রের কৃপায় লাকি কারা? বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট সোনুর গানে পাহাড়ি সুর মেশালেন আরিয়ান! সারেগামাপায় টক্কর দিতে পারবেন দিবাকরকে? কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? NSG-র নামে ভুয়ো অ্যাকাউন্ট ধরতে ব্যর্থ, ১.৬৬ কোটির জরিমানা অ্যাক্সিস ব্যাঙ্ককে প্যারেন্টাল বার্নআউট কী? এইসব লক্ষণ সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে বেশি চিন্তা করলে উদ্বেগ বাড়বে, কীভাবে সামলাতে বলছেন মনোবিজ্ঞানীরা ‘ভীষণ স্বার্থপর…', মা'র সাথে সম্পর্ক ভেঙে ডিভোর্সির সঙ্গে সহবাস, জবাব অহনার

T20 WC 2024

বৃষ্টি হল না, তবু বাতিল ভারতের ম্যাচ! গোটা মাঠে কেন নেই কভার? প্রশ্নের মুখে ICC বাবর, রিজওয়ান, শাহিনদের বেতন কমানোর কঠোর সিদ্ধান্ত নিতে পারে PCB- রিপোর্ট কাউকে দোষ দেওয়া নয়, আমরা দলগত ভাবে ব্যর্থ হয়েছি, আর এটাকে মানতে হবে- ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? স্টার্ক-জাম্পাদের মাথার ওপর ছয়! টি২০ বিশ্বকাপে নজির স্কটল্যান্ডের ম্যাকমুলেন-এর এটাই আমার শেষ T20 WC- গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর কিউয়ি তারকার চাঞ্চল্যকর ঘোষণা আবহাওয়ার জন্য ম্যাচ বাতিল,অখুশি ভারতীয় দল! শুভমনদের দেশে ফেরার কারণ বললেন বিক্রম নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.