বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI vs LIC: কোন অ্যানুইটি ডিপোজিট স্কিমে টাকা রাখা উচিত?

SBI vs LIC: কোন অ্যানুইটি ডিপোজিট স্কিমে টাকা রাখা উচিত?

ফাইল ছবি (PTI)

SBI Annuity Deposit Scheme এবং LIC annuity scheme-এর মধ্যে কোনটা ভালো সেটা বিচার করে দেখেছে আমাদের সঙ্গী সংগঠন মিন্ট। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এই তুলনাটি করা হয়েছে তবে নিজে বিনিয়োগ করার আগে যাবতীয় নিয়ম কানুন দেখে নিতে ভুলবেন না।

অবসরের পর মাসে মাসে হাতে টাকা পেতে চান অনেকেই। তাদের জন্য অ্যানুইটি স্কিমের বিকল্প রয়েছে। মাসে মাসে নিয়মিত অর্থ ছাড়াও কর ছাড়ের সুযোগ রয়েছে। অ্যানুইটি স্কিমে নির্দিষ্ট মেয়াদকালে মোটা টাকা জমা করতে হয় ও তারপর মাসে মাসে অর্থ পাওয়া যায় জীবিত থাকাকালীন। SBI Annuity Deposit Scheme এবং LIC annuity scheme-এর মধ্যে কোনটা ভালো সেটা বিচার করে দেখেছে আমাদের সঙ্গী সংগঠন মিন্ট। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এই তুলনাটি করা হয়েছে তবে নিজে বিনিয়োগ করার আগে যাবতীয় নিয়ম কানুন দেখে নিতে ভুলবেন না। 

SBI annuity deposit scheme বয়স্কদের জন্য ভালো-

এই স্কিমে মাসে মাসে মূলধনের একাংশ রিফান্ড পাওয়া যায় সুদের সঙ্গে। MyFundBazaar-এর সিইও বিনীত খান্দারে জানিয়েছেন যে গ্রাহকরা মোটা টাকা এসবিআই অ্যানুইটি স্কিমে জমা রেখে মাসে মাসে সুদ ও মূলধন, দুটিই ফেরত পেতে পারেন। অধিকাংশ অন্যান্য স্কিমে শুধু সুদটাই পাওয়া যায় মাসে মাসে ও মেয়াদকালের শেষে একলপ্তে মূলধনটি মেলে। 

SBI Annuity Deposit Scheme vs LIC annuity scheme

SBI Annuity Deposit Scheme-এর মেয়াদ দশ বছর। এরপর টাকা পাওয়া যাবে পাঁচ বছর। অন্যদিকে LIC স্কিমে যতদিন গ্রাহক জীবিত থাকবেন ততদিন টাকা পাবেন। Fisdom-এর হেড অফ রিসার্ট নীরব কারকেরার অনুযায়ী, LIC-র স্কিমটি পেনশন গ্রাহকদের জন্য ভালো। সারা জীবনের জন্য টাকা পাওয়া আপনার নিশ্চিত।  তবে কতটা রিটার্ন পাওয়া যায়, সেই হিসেবে বিচার করলে SBI অ্যানুইটি ভালো, বিশেষত যারা এটিকে আয়ের প্রাথমিক সোর্স হিসেবে ব্যবহার করবেন না। 

 এসবিআই অ্যানুইটি স্কিমে ৩,৫,৭ ও ১০ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। এসবিআই এফডি-তে যে রেট, সেটাই পাবেন এই স্কিমে। বর্তমানে ৩-৭.১০ শতাংশ হারে সুদ পেতে পারেন, মেয়াদকাল অনুযায়ী। বয়স্করা ৫০ বেসিস পয়েন্ট বেশি পাবেন। 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.