বাংলা নিউজ > ঘরে বাইরে > SBI জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট : জেনে নিন সুদের হার, ফ্রি লেনদেনের নিয়মাবলী
ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)

SBI জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট : জেনে নিন সুদের হার, ফ্রি লেনদেনের নিয়মাবলী

এই ধরনের অ্যাকাউন্টের মূল লক্ষ্য আর্থিকভাবে পিছিয়ে পড়া গোষ্ঠীকেও ব্যাঙ্ক ব্যবস্থার অংশ হতে উত্সাহিত করা।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট (BSBD) অ্যাকাউন্টে অনেকেই টাকা রাখেন। এটি একটি জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট। এতে গ্রাহকদের বিনা মাশুলে কিছু ন্যূনতম পরিষেবা প্রদান করা হয়। এই ধরনের অ্যাকাউন্টের মূল লক্ষ্য আর্থিকভাবে পিছিয়ে পড়া গোষ্ঠীকেও ব্যাঙ্ক ব্যবস্থার অংশ হতে উত্সাহিত করা।

সাম্প্রতিক বিবৃতি

সম্প্রতি আইআইটি বম্বের ওই সমীক্ষায় বলা হয় যে, স্টেট ব্যাঙ্ক-সহ দেশের একাধিক ব্যাঙ্ক জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট বা বেসিক সেভিংস ব্যাঙ্ক ডিপোজিট অ্যাকাউন্টে (BSBDA) অত্যধিক চার্জ বসাচ্ছে। সেখানে বলা হয়, ২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে সার্ভিস চার্জের মাধ্যমে SBI ৩০০ কোটি টাকারও বেশি সংগ্রহ করেছে।

আইআইটি বম্বের সমীক্ষার প্রেক্ষিতে বৃহস্পতিবার একটি বিবৃতি প্রকাশ করে State Bank of India । স্টেট ব্যাঙ্ক জানায়, ২০১২ সালের অগস্টে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানায় ব্যাঙ্কগুলি BSBDA-তে চারটি ফ্রি ট্রানজাকশনের পর থেকে ইচ্ছা মতো সার্ভিস চার্জ বসাতে পারে। সেই অনুযায়ীই স্টেট ব্যাঙ্ক চারবার বিনা মাশুলে লেনদেনের পর থেকে ডেবিট লেনদেনে চার্জ নেয়। গ্রাহকদেরও এ বিষয়ে অবগত করা হয়।

১৫.০৯.২০২০ থেকে এই ধরনের অ্যাকাউন্টে ডিজিটাল লেনদেনে মাশুল নেওয়াও বন্ধ হয়েছে। তবে নগদ টাকা তোলার ক্ষেত্রে চারবারের বেশি লেনদেনের সময়ে নেওয়া হয় চার্জ।

ভারতীয় স্টেট ব্যাঙ্কের জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট (SBI zero balance savings account)

এই ধরনের অ্যাকাউন্ট খোলার সময় থেকেই কোনও নূন্যতম ব্যালান্স রাখার কোনও প্রয়োজন নেই। তাছাড়া বিনা মাশুলেই গ্রাহককে একটি এটিএম-ডেবিট কার্ড দেওয়া হয়। তাছাড়া অ্যাকাউন্ট বহুদিন ব্যবহার না করলে বা অ্যাকটিভেশনের জন্যও ব্যাঙ্ক কোনও চার্জ নেয় না।

জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট-এর নগদ ও ATM-এ টাকা তোলা

SBI জিরো ব্যালেন্স অ্যাকাউন্টে মাসে সর্বাধিক ৪ বার বিনা মাশুলে টাকা তুলতে পারবেন। এর বেশি হলে লাগবে ট্র্যানজাকশন চার্জ।

SBI জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্টে সুদের হার (SBI zero balance savings account interest rate)

সাধারণ সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমান সুদের হার। মিলবে বাৎসরিক ২.৭০% সুদ।

বন্ধ করুন