বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু গত বছরই বন্ধ হয়েছে ১০ সরকারি ব্যাঙ্কের ২,১১৮ শাখা, জানা গেল RTI-তে
প্রতীকী ছবি : এএনআই (ANI Photo)
প্রতীকী ছবি : এএনআই (ANI Photo)

শুধু গত বছরই বন্ধ হয়েছে ১০ সরকারি ব্যাঙ্কের ২,১১৮ শাখা, জানা গেল RTI-তে

তথ্য জানার অধিকার আইনে দাখিল করা এক পিটিশনে এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

গত ২০২০-২১ অর্থবর্ষে ১০টি সরকারি ব্যাঙ্কের মোট ২,১১৮টি শাখা চিরতরে বন্ধ হয়ে গিয়েছে। তথ্য জানার অধিকার আইনে দাখিল করা এক পিটিশনে এমনটাই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কোন কোন সরকারি ব্যাঙ্কের শাখা বন্ধ হয়েছে?

গত ২০২০-২১ অর্থবর্ষে ব্যাঙ্ক সংযুক্তিকরণের প্রক্রিয়ায় বন্ধ হয়ে গিয়েছে ব্যাঙ্ক অফ বরোদার ১,২৮৩টি শাখা। একই সঙ্গে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ৩৩২টি শাখা বন্ধ হয়েছে দেশজুড়ে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, ২০২০-২১ অর্থবর্ষে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইউকো ব্যাঙ্কের কোনও শাখা বন্ধ হয়নি।

ব্যাঙ্কের নামএক বছরে বন্ধ হওয়া শাখার সংখ্যা
ব্যাঙ্ক অফ বরোদা১,২৮৩
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৩৩২
পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক১৬৯
ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া১২৪
কানারা ব্যাঙ্ক১০৭
ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক৫৩
সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৪৩
ইন্ডিয়ান ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র১০
পঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক

এ বিষয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক অবসরপ্রাপ্ত আধিকারিক বলেন, ‘ব্যাঙ্কের শাখা বন্ধ হওয়া নতুন কিছু নয়। কম সংখ্যায় হলেও নতুন শাখা খোলার মতোই কিছু স্থানে প্রায় প্রতি বছরই পুরনো শাখা বন্ধ করা হয়। সাধারণত কোনও স্থানে লোকসংখ্যা কম, লেনদেনের অভাব, খুব কাছেই সেই ব্যাঙ্কেরই অপর একটি শাখা ইত্যাদি কারণে কখনও কখনও শাখা বন্ধ করা হয়।’ এক্ষেত্রে সেই শাখার কর্মী, অ্যাকাউন্ট অন্য শাখায় ট্রান্সফার করা হয় বলে জানান তিনি। সংযুক্তিকরণের ক্ষেত্রেও বিষয়টি সেভাবেই করা হবে। 

প্রসঙ্গত, কেন্দ্রের ব্যাঙ্ক সংযুক্তিকরণ নীতিতে দেশের ১০টি সরকারি ব্যাঙ্ক সংযুক্ত করে ৪টিতে পরিণত করা হচ্ছে। বর্তমানে দেশে মোট সরকারি ব্যাঙ্কের সংখ্যা ১২টি। এখনও পর্যন্ত ৮টি ব্যাঙ্ক সংযুক্তিকরণের ঘোষণা করেছে কেন্দ্র। শীঘ্রই বাকি দুটি ব্যাঙ্কের নাম পর্যালোচনা করে জানানো হবে। যে ৮টি রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক সংযুক্তিকরণ (PSB Merger) হচ্ছে, সেগুলি হল - বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্ক ও দেনা ব্যাঙ্ক।

বন্ধ করুন