বাংলা নিউজ > ঘরে বাইরে > সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ বন্ধের আবেদন খারিজ সুপ্রিমকোর্টে, হাইকোর্টে যাওয়ার নির্দেশ
জারি রয়েছে সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টের নির্মাণ কাজ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
জারি রয়েছে সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্টের নির্মাণ কাজ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ বন্ধের আবেদন খারিজ সুপ্রিমকোর্টে, হাইকোর্টে যাওয়ার নির্দেশ

  • করোনা অতিমারীর আবহে নয়া সংসদ ভবন বা সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ অবিলম্বে স্থগিত করা হোক, এই দাবিতেই একটি জনস্বার্থ মামলার আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে।

করোনা অতিমারীর আবহে নয়া সংসদ ভবন বা সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ অবিলম্বে স্থগিত করা হোক, এই দাবিতেই একটি জনস্বার্থ মামলার আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। তবে এদিন সেই আবেদন খারিজ করল সুপ্রিমকোর্ট। মামলাটি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হতে মামলাকারীকে নির্দেশ দেয় সুপ্রিমকোর্ট।

এর আগে দিল্লি হাইকোর্টেও একই দাবিতে মামলা রুজু করা হয়েছিল। কিন্তু আগামী ১৭মে পর্যন্ত সেই মামলার শুনানি স্থগিত করে দেয় দিল্লি হাইকোর্ট। এরপরই এই বিষয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করা হয়। দুই মামলাকারীর হয়ে আদালতের সামনে মামলাটি উপস্থাপিত করেন প্রবীণ আইনজীবী সিদ্ধার্থ লুথরা।

এই প্রেক্ষিতে এদিন সুপ্রিমকোর্টের তরফে বলা হয়, 'আপনারা দিল্লি এই মামলাটি নিয়ে হাইকোর্টে যান। আমরা নিশ্চিত হাইকোর্ট দ্রুত একটি বেঞ্চ গঠন করে এই মামলার শুনানি শুরু করবে।'

সেন্ট্রাল ভিস্তা বা নয়া সংসদ ভবন তৈরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প। অতিমারীর আগে থেকেই এই প্রকল্প নিয়ে প্রশ্ন উঠেছে একাধিকবার। এরপর করোনা আবহে এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়ার যুক্তি নিয়ে প্রশ্ন তুলে সু চড়ায় বিরোধীরা। লকডাউনের ধাক্কা কাটাতে না কাটাতেই কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে গোটা দেশে। ফের বিভিন্ন রাজ্যে লকডাউন জারি করা হচ্ছে। অক্সিজেন, ভ্যাকসিন, রেমডেসিভিরের আকাল দেখা দিয়েছে অনেক জায়গাতেই। তারপরও নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্ত থেকে সরেনি নরেন্দ্র মোদী সরকার।

এমনকি, অতিমারীর আবহে দিল্লিতে নতুন করে লকডাউন জারি হলেও যাতে সেন্ট্রাল ভিস্তার নির্মাণকাজ বন্ধ না হয়, সেই রাস্তা পাকা করা হয়। ২০ হাজার কোটি টাকার এই প্রকল্পকে 'জরুরি পরিষেবা' হিসাবে ঘোষণা করে কেন্দ্র। এই পরিস্থিতিতে ক্ষুব্ধ বিরোধীরা। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এই বিষয়ে কেন্দ্রের ভূমিকার সমালোচনা করেছেন।

 

বন্ধ করুন