বাংলা নিউজ > ঘরে বাইরে > পরিচয়পত্র ছাড়াই আট লাখ যৌনকর্মীকে শুকনো রেশন দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)

পরিচয়পত্র ছাড়াই আট লাখ যৌনকর্মীকে শুকনো রেশন দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

  • National Aids Control Organization (NACO) ও জেলায় লিগাল সেলদের দ্বারা চিহ্নিত যৌনকর্মীদের এক মাসের মধ্যে শুকনো খাবার বিলি করতে হবে রাজ্যদের

লকডাউনের জেরে জীবিকা হারিয়েছেন দেশের প্রায় আট লাখ যৌনকর্মী। তাদের জন্য শুকনো রেশন জোগাড় করে বণ্টন করতে রাজ্যদের নির্দেশ দিল শীর্ষ আদালত। অনেকের কাছে হয়তো বৈধ পরিচয়পত্র নেই, সেই কথা চিন্তা করে রাজ্যগুলিকে সেই দিকটা উপেক্ষা করে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। 

National Aids Control Organization (NACO) ও জেলায় লিগাল সেলদের দ্বারা চিহ্নিত যৌনকর্মীদের এক মাসের মধ্যে শুকনো খাবার বিলি করতে হবে রাজ্যদের। আগামী ২৮ অক্টোবর এই মামলা ফের শুনবে সুপ্রিম কোর্ট। সেদিন রাজ্যদের রিপোর্ট দিতে হবে কতজন যৌন কর্মী সেখানে থাকে ও কতজনকে শুকনো রেশন দেওয়া হয়েছে। ন্যাকোর হিসেব অনুযায়ী বর্তমানে দেশে ৮.৬৮ লাখ মহিলা যৌনকর্মী আছেন। এছাড়াও তৃতীয় লিঙ্গের প্রায় ৩৮ হাজার জন যৌনকর্মের সঙ্গে যুক্ত আছেন। 

এদিন নিজেদের নির্দেশে বিচারপতি নাগেশ্বর রাও ও অজয় রাস্তোগির বেঞ্চ বলে যে রেশন কার্ডের অভাবে রাজ্য ও কেন্দ্রের অনেক প্রকল্পের সুযোগ থেকে বঞ্চিত থাকছেন। গত শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে জিজ্ঞেস করে শুকনো রেশন দেওয়া যেতে পারে কি। তখন সরকারের তরফ থেকে বলা হয় রাজ্যদের ইতিমধ্যেই খাদ্যশস্য পাঠানো হয়েছে। তারা যদি সেটা যৌনকর্মীদের দেয় যাদের রেশন কার্ড নেই, তাহলে কেন্দ্রের আপত্তি নেই। তবে এককালীন সাহায্য দেওয়ার বিষয় কেন্দ্রের তরফ থেকে আগের শুনানিতে কিছু বলা হয়নি। 

এদিন মহারাষ্ট্র, বাংলা ও কর্নাটক বলে যে তারা ইতিমধ্যেই শুকনো রেশন দিচ্ছে। তবে আর্থিক সাহায্য দিতে গেলে কেন্দ্রের থেকে অর্থ দরকার বলে জানায় রাজ্যগুলি। আবেদনকারীদের আইনজীবী বলেন সমীক্ষায় উঠে এসেছে পাঁচ রাজ্যে মাত্র আট শতাংশ যৌনকর্মী উজ্জ্বলা যোজনার সুযোগ নিচ্ছেন। 

বন্ধ করুন