বাংলা নিউজ > ঘরে বাইরে > সংসদ সহ লাটিয়ান্স দিল্লিকে ঢেলে সাজানোর সেন্ট্রাল ভিস্তা প্রকল্পকে সুপ্রিম ছাড়পত্র

সংসদ সহ লাটিয়ান্স দিল্লিকে ঢেলে সাজানোর সেন্ট্রাল ভিস্তা প্রকল্পকে সুপ্রিম ছাড়পত্র

সেন্ট্রাল ভিস্তা প্রকল্প (PTI)

সুপ্রিম কোর্ট নিজের রায়ে জানিয়েছে যে কেন্দ্র যে অধিকার ব্যবহার করেছে সেটা যথার্থ ও সঠিক।

সুপ্রিম কোর্টে বিচারপতি খানউইলকরের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ ২-১ সংখ্যাগরিষ্ঠতায় সেন্ট্রাল ভিস্তা প্রজেক্টকে ছাড়পত্র দিয়েছে। এদিন বিচারপতি খানউইলকর, তাঁর ও বিচারপতি মহেশ্বরীর লেখা সংখ্যাগরিষ্ঠ রায়টি পড়ে শোনান। অন্যদিকে পৃথক জাজমেন্ট পড়ে শোনান বিচারপতি সঞ্জীব খান্না। 

সুপ্রিম কোর্ট নিজের রায়ে জানিয়েছে যে কেন্দ্র যে অধিকার ব্যবহার করেছে সেটা যথার্থ ও সঠিক। জমি ব্যবহারের ক্ষেত্রে যে বদলগুলি করা হয়েছে সেটা নিয়ে সুপ্রিম কোর্টের আপত্তি নেই। পরিবেশ রক্ষার্থে তৈরী কমিটির সুপারিশও যথার্থ বলে মনে করে আদালত।এদিন সুপ্রিম কোর্ট বলে যে স্মগ টাওয়ার তৈরী করতে হবে এই প্রকল্পের আওতায় দূষণ নিয়ন্ত্রণের জন্য। বাড়ি নির্মাণে পরিবেশবান্ধব মালমসলা ব্যবহার করার নির্দেশ দিয়েছে আদালত। ব্যবহার করতে হবে অ্যান্টি স্মগ গান নির্মাণকাজের সময়। ভবিষ্যতে এরকম কোনও প্রকল্প হলে পরিবেশমন্ত্রককে অনুরূপ নির্দেশ জারি করতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।  

অভিজাত লাটিয়ান্স দিল্লির বুকে ৮৬ একর জমিকে সম্পূর্ণ নতুন রূপে সাজিয়ে তুলতে চায় সরকার। ডিসেম্বরে এই প্রজেক্টের ভূমিপূজো করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে কাজ শুরু হবে না বলে সুপ্রিম কোর্টে আশ্বাস দেয় কেন্দ্র। এদিনের রায়ের পর অবশ্য কাজ শুরুতে কোনও বাধা থাকল না। এদিন বিচারপতি খানউইলকর বলেন যে ডিডিএ আইনের অধীনে সরকার যথার্থ ভাবে তার ক্ষমতা প্রয়োগ করেছে। সেই কারণে এই সংক্রান্ত নোটিফিকেশন বহাল থাকবে বলে তিনি জানান। কোনও রিডেভেলপমেন্টের কাজ করার আগে অনুমতি নিতে হবে কেন্দ্রকে। যেভাবে কোভিড কাটিয়েও এই মামলার শুনানি করলেন বিচারপতি মহেশ্বরী, তার জন্য তাঁকে প্রশংসা করেন বিচারপতি খানউইলকর। 

নিজের পৃথক রায়ে বিচারপতি সঞ্জীব খান্না বলেন যে জমি কী জন্য ব্যবহার হবে, সেই সংক্রান্ত যে নির্দেশ দিয়েছে কেন্দ্র সেটি তিনি বেআইনি বলে মনে করেন। এখানেই তাঁর সঙ্গে অন্য দুই বিচারপতির রায়ের তফাত। বিচারপতি সঞ্জীব খান্না বলেন যে হেরিটেজ কনজারভেশন কমিটির কোনও ছাড়পত্র এতে নেওয়া হয় নি। একই সঙ্গে আগে থেকে এই সংক্রান্ত তথ্য জনসমক্ষে আনা হয়নি। সেই কারণে এই বিষয়টি কমিটির কাছে তিনি পাঠাতে চান বলে জানান বিচারপতি খান্না।

ঘরে বাইরে খবর

Latest News

ভিডিয়োয় তৃণমূলের বিধায়ক নয়, পুলিশকে মারছে উত্তরপ্রদেশের বিজেপি কাউন্সিলর ভোটের সাতকাহন- ব্যারাকপুরে শান্তিদূত হতে চান সিপিএমের দেবদূত ভোট দিলেই মিলছে ঘুগনি-মুড়ি! খবরে কান্দির শাসপাড়া আগরতলা-কলকাতা রুটে বিমান ভাড়া নিয়ন্ত্রণে সিন্ধিয়াকে চিঠি বিরোধী দলনেতার প্রথমবার Cannes-এর মঞ্চে কিয়ারা! সাদা পোশাকেই কাড়লেন লাইমলাইট রক্তে ভেসে যাচ্ছিল বারান্দা, ঘর থেকে মিলল ২ বোনের খণ্ড বিখণ্ড দেহ, হাড়হিম ঘটনা! হিন্দুদের ধর্মান্তর করলে বাংলাদেশি সংস্থার টাকা দেওয়ার বিজ্ঞপ্তি ভুয়ো হাওড়া পর্যন্ত মেট্রো চালুর পর জলপথে কমেছে যাত্রী, নতুন রুটে চলবে ফেরি পরিষেবা শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল ‘সত্যজিৎ রায় বেঁচে থাকলে মমতাকে নিয়ে হীরক রানির দেশে ছবি বানাতেন’ তোপ শাহের

Latest IPL News

শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR IPL-অনেক সমালোচনা হয়েছে, কিন্তু অনবদ্য অধিনায়কত্ব করছে, শ্রেয়সের প্রশংসায় এবি স্পঞ্জের মতো জল শুঁষে নিচ্ছে আউটফিল্ড, RCB v CSK ম্যাচে বৃষ্টি নিয়ে চিন্তা নেই! টি২০ বিশ্বকাপের পরই অবসর নয়, আরও কয়েক বছর ক্রিকেট খেলতে চান, জানিয়ে দিলেন রোহিত IPL 2024-এর ভিত্তিতেই কি T20 WC 2024-র দল নির্বাচন করা হয়েছে? কী বললেন BCCI সচিব গভীর অন্ধকারের মধ্যে.....টানা হারের যন্ত্রণার কথা জানালেন RCB-র বিরাট কোহলি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.