বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোটের আগে দলগুলির ঢালাও প্রতিশ্রুতি, উপহার বন্ধ করুন, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ
উপহার হিসাবে কখনও গ্রামবাসীদের জন্য নধর পাঁঠাও থাকে! ছবিটি প্রতীকী, সৌজন্যে রয়টার্স (REUTERS)

ভোটের আগে দলগুলির ঢালাও প্রতিশ্রুতি, উপহার বন্ধ করুন, কেন্দ্রকে সুপ্রিম নির্দেশ

  • উপহার নগদ টাকা থেকে শুরু করে হাঁস-মুরগি এমনকি স্থানীয় কলকারখানায় চাকরির প্রতিশ্রুতি পর্যন্ত হতে পারে। ভোটের আগে এমন উপহার প্রতিশ্রুতির মাধ্যমে মানুষের নিরপেক্ষ চিন্তাধারা প্রভাবিত করার চেষ্টা করে বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতারা।

ভোটের সময় এলেই দরাজ হস্ত। দেশের বহু স্থানেই সাধারণ মানুষের মধ্যে নানা 'উপহার' বিলিয়ে বেড়ায় রাজনৈতিক দলগুলি। সেটা বন্ধ করতে কেন্দ্রকে সমাধান খুঁজে বের করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ৩ অগস্ট এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছে আদালত।

ঠিক কী ধরণের উপহারের কথা বলা হচ্ছে? উপহার নগদ টাকা থেকে শুরু করে হাঁস-মুরগি এমনকি স্থানীয় কলকারখানায় চাকরির প্রতিশ্রুতি পর্যন্ত হতে পারে। তাছাড়া প্রার্থীর আয়োজনে খানা-পিনার আয়োজনের ব্যাপার তো আছেই। ভোটের আগে এমন উপহার, প্রতিশ্রুতির মাধ্যমে মানুষের নিরপেক্ষ চিন্তাধারা প্রভাবিত করার চেষ্টা করে বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতারা।

নির্বাচনের আগে উপহার বিতরণ করে বা তার প্রতিশ্রুতি দেয় এমন একটি দলের প্রতীক-রেজিস্ট্রেশন বাজেয়াপ্ত করার আর্জি জমা পড়ে সুপ্রিম কোর্টে। মঙ্গলবার তার শুনানিতে আদালত কেন্দ্রকে উপরিউক্ত নির্দেশ দেয়।

এর আগে ২৫ জানুয়ারি প্রধান বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন একটি বেঞ্চ এমন উপহার বন্টনের জন্য রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য শুনানি করে। আইনজীবী এবং বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের আর্জির শুনানিতে, আদালত কেন্দ্র এবং নির্বাচন প্যানেলকে নোটিশ জারি করে।

 

বন্ধ করুন