বাংলা নিউজ > ঘরে বাইরে > অযোধ্যা মামলায় রিভিউ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি (AP)

অযোধ্যা মামলায় রিভিউ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট

কোনও আপিলেই সারবত্তা খুঁজে পাননি বিচারপতিরা

অযোধ্যা মামলার রায় পুনর্বিবেচনার করার যাবতীয় আপিল খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। সবগুলি রিভিউ পিটিশন এদিন খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতি বোবডের ডিভিশন বেঞ্চ। এর ফলে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের ক্ষেত্রে আর কোনও আইনি বাধা রইল না।

এদিন চেম্বারে এই রিভিউ পিটিশনের শুনানি করেন ডিভিশন বেঞ্চ। কিন্তু কোনও আপিলে সারবত্তা না পাওয়ায় সেগুলিকে গণ্য করেনি আদালত। অযোধ্যা-বাবরি মসজিদ মামলায় যে সব পক্ষরা ছিলেন, শুধু তাদের রিভিউ পিটিশন এদিন শোনেন বিচারপতিরা।

১৮টি রিভিউ পিটিশনের মধ্যে ন'টি দায়ের করেছিলেন মূল মামলার সঙ্গে সম্পর্ক নেই এমন ব্যক্তি বা সংস্থারা। তাদের কথা শুনতে রাজি হয়নি সুপ্রিম কোর্ট। প্রকাশ্য আদালতে আবার করে মামলাটি রিভিউ করার আপিলও খারিজ হয়।

গত মাসে তত্কালীন সিজেআই রঞ্জন গোগোইয়ের বেঞ্চ সর্বসম্মতিক্রমে জমিটি হিন্দু পক্ষকে দেওয়ার রায় দেয়। ক্ষতিপূরণ বাবদ অযোধ্যার অন্য কোথাও মুসলমান পক্ষকে পাঁচ একর জমি দিতে হবে বলে জানায় আদালত।বিভিন্ন হিন্দু ও মুসলমান পক্ষ তাদের হরেক দাবি নিয়ে এই মামলার রায় পুনর্বিবেচনা করার জন্য আপিল জানান। কিন্তু শেষ বিচারে কোনও পক্ষের কথাই শুনতে রাজি হল না আদালত।



বন্ধ করুন