বাংলা নিউজ > ঘরে বাইরে > জ্ঞানবাপী মসজিদ: সমীক্ষার নির্দেশে হস্তক্ষেপ করবে না SC, মামলা বারানসী কোর্টে
জ্ঞানবাপী মসজিদের বাইরে পুলিশের পাহারা। ফাইল ছবি (ANI Photo) (Rajesh Kumar)

জ্ঞানবাপী মসজিদ: সমীক্ষার নির্দেশে হস্তক্ষেপ করবে না SC, মামলা বারানসী কোর্টে

  • শুনানি চলাকালীন বিচারপতি চন্দ্রচূড় জানিয়ে দেন, এটা ভুলবেন না যে দেশের ভারসাম্য রক্ষার জন্য আমাদের জয়েন্ট মিশন রয়েছে। আমাদের ভারসাম্য ও শান্তি রক্ষা করা দরকার।সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন নির্দেশে উপশমের ছোঁয়াও রয়েছে।

সোহিনী গোস্বামী

দেশের শীর্ষ আদালত শুক্রবার জানিয়ে দিল জ্ঞানবাপী মসজিদের সমীক্ষার নির্দেশ সংক্রান্ত ব্যাপারে তাঁরা কোনও হস্তক্ষেপ করবেন না। এদিকে অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটির তরফে সুপ্রিম কোর্টে একটি আবেদন করা হয়েছিল। বারানসী জেলা আদালতের তরফে মসজিদ চত্বরে ভিডিওগ্রাফি সমীক্ষার বিরুদ্ধেই এই আপিল করা হয়েছিল। অন্য কাশী বিশ্বনাথ মন্দিরের পাশের এই মসজিদে হিন্দু গ্রুপ দাবি করেছিল মসজিদের ভেতর তাদের পুজোর অধিকার দিতে হবে। এদিকে এই মসজিদ চত্বরের মধ্যে শিবলিঙ্গ পাওয়া গিয়েছে বলেও খোঁজ মিলেছে।

এদিকে দেশের সম্প্রীতি যাতে যথাযথ রক্ষিত হয় সেব্যাপারে বিশেষভাবে যত্নবান সুপ্রিম কোর্ট।পাশাপাশি শিবলিঙ্গ পাওয়া গিয়েছে বলে যেখানে বলা হচ্ছে সেই জায়গাটিতে সংরক্ষণের ব্যাপারেও বলা হয়েছে। অন্যদিকে বারানসী জেলা শাসক মসজিদের মধ্যে উজু করার ব্যবস্থা যাতে যথাযথ থাকে সেব্যাপারেও নজর রেখেছেন।

এদিকে শুনানি চলাকালীন বিচারপতি চন্দ্রচূড় জানিয়ে দেন, এটা ভুলবেন না যে দেশের ভারসাম্য রক্ষার জন্য আমাদের জয়েন্ট মিশন রয়েছে। আমাদের ভারসাম্য ও শান্তি রক্ষা করা দরকার।সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন নির্দেশে উপশমের ছোঁয়াও রয়েছে। পাশাপাশি আরও অভিজ্ঞ হাত যাতে মামলাটি দেখে সেব্যাপারেও মতামত দেয় আদালত।

এদিকে পুজো করার অনুমতি চেয়ে যে মামলা হয়েছে সেটি দেখার জন্য় জেলা আদালতের উপর ভার ন্যস্ত করেছে সুপ্রিম কোর্ট। 

বন্ধ করুন