বাংলা নিউজ > ঘরে বাইরে > ছাত্রদের কেরিয়ারের ব্যাপার! CBSE'র দ্বাদশের পরীক্ষা নিয়ে বিশেষ নির্দেশ আদালতের
সিবিএসইর পরীক্ষা সংক্রান্ত ব্যাপারে বিশেষ নির্দেশ সুপ্রিম কোর্টের (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
সিবিএসইর পরীক্ষা সংক্রান্ত ব্যাপারে বিশেষ নির্দেশ সুপ্রিম কোর্টের (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

ছাত্রদের কেরিয়ারের ব্যাপার! CBSE'র দ্বাদশের পরীক্ষা নিয়ে বিশেষ নির্দেশ আদালতের

  • পড়ুয়ারা আবেদন করে জানিয়েছেন, সিবিএসইর পলিসি মেনে চলতে গেলে একটা বছর তাদের নষ্ট করতে হবে। এব্যাপারে মানবিক হোক বোর্ড।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের(সিবিএসই)একটি নিয়ম রয়েছে যেখানে বলা হচ্ছে ইমপ্রুভমেন্ট পরীক্ষায় যে নম্বর পাবেন কোনও পরিক্ষার্থী, সেটাই চূড়ান্ত। আসল পরীক্ষার থেকে তিনি নম্বর কম পেলেও ইমপ্রুভমেন্ট পরীক্ষার নম্বরটিকেই ধরা হবে। তবে সুপ্রিম কোর্ট শুক্রবার এনিয়ে যুগান্তকারী রায় দিয়েছে। আদালত এদিন বোর্ডকে নির্দেশ দিয়েছে, শিক্ষাগত ক্ষেত্রে পড়ুয়ারা যাতে পিছিয়ে না যায় সেকারণে ইমপ্রুভমেন্ট পরীক্ষায় যারা পাশ করতে পারেনি বা নম্বর কম পেয়েছে তাদের আসল পরীক্ষার নম্বরটাই চূড়ান্ত বলে গণ্য করতে হবে। ১১জন পড়ুয়া এনিয়ে আদালতে আবেদন জানিয়েছিলেন। 

এদিকে দেখা যাচ্ছে অগস্ট-সেপ্টেম্বর মাসে হওয়া ইমপ্রুভমেন্ট পরীক্ষায় একাধিক পরীক্ষার্থী আসল পরীক্ষার থেকে কম নম্বর পেয়েছেন অথবা পাশ করতে পারেননি। এদিকে আন্ডারগ্র্যাজুয়েটে ভর্তি হয়ে যাওয়ার পরে মারাত্মক সমস্যায় পড়ে যান তাঁরা। এই মামলার শুনানিতে বিচারপতি এএম খানউইলকার ও সিসি রবিকুমারের বেঞ্চ জানিয়েছে, অতীতে আপনারা করেছিলেন, এখন করতে আপত্তি কোথায়? আমাদের যুক্তি দিয়ে বোঝান সমস্যাটা কোথায়? 

এদিকে সিবিএসইর তরফে হলফনামা দিয়ে জানানো হয় পড়ুয়ারা এই সিদ্ধান্ততে চ্যালেঞ্জ জানাতে পারবেন না কারণ তাঁরা জেনে বুঝে ফের ইমপ্রুভমেন্ট পরীক্ষায় বসেছিলেন। এখন ফেল করার পর বা আসল পরীক্ষার তুলনায় নম্বর কমে যাওয়ার পরে তাঁরা বলছেন আসল পরীক্ষার নম্বরকেই চূড়ান্ত বলে ধরতে হবে। তবে পড়ুয়ারা আবেদন করে জানিয়েছেন,  সিবিএসইর পলিসি মেনে চলতে গেলে একটা বছর তাদের নষ্ট করতে হবে। এব্যাপারে মানবিক হোক বোর্ড।

 

বন্ধ করুন