বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বাস্থ্যবিমায় গ্রাহকের প্রাপ্য টাকা নিয়ে সুপ্রিম কোর্ট দিল বড় রায়
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

স্বাস্থ্যবিমায় গ্রাহকের প্রাপ্য টাকা নিয়ে সুপ্রিম কোর্ট দিল বড় রায়

  • সুপ্রিম কোর্ট জানিয়েছে, বিমায় নথিভূক্ত নেই এমন কোনও রোগের জেরেও যদি গ্রাহক অসুস্থ হয়ে পড়েন, তাহলেও বিমা সংস্থাকে গ্রাহককে প্রাপ্য টাকা দিতে হবে।

বিমায় নথিভুক্ত অসুস্থতার বাইরে যদি অন্য কোনও রোগে গ্রাহক অসুস্থ হয়ে পড়েন, তাহলে তাঁকে প্রাপ্য টাকা দিতে হবে। এদিন এই বক্তব্য স্পষ্ট করে দিয়েছে দেশের সুপ্রিম কোর্ট। দেশের সর্বোচ্চ আদালতে এদিন মনমোহন নন্দ নামের এক ব্যক্তির দায়ের করা মামলার শুনানি হয়। সেই মামলায় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিভি নাগরত্নর বেঞ্চে শুনানি হয়। আর এই মামলার প্রেক্ষিতেই উঠে আসে এক বড়সড় বার্তা।

মনমোহন নন্দ আদালতে জানিয়েছিলেন, তিনি আমেরিকায় যাওয়ার আগে একটি স্বাস্থ্যবিমা কেনেন। এদিকে সান ফ্রান্সিসকো বিমানবন্দরে পৌঁছানোর পরই তিনি সেখানে হৃদরোগে আক্রান্ত হন। তখন তাঁকে ওই এলাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সঙ্গে সঙ্গে তাঁর অ্যাঞ্জিওপ্লাস্টি করা হয়। তাঁকে দ্রুত সুস্থ করে তুলতে একাধিক ব্যবস্থা নেওয়া হয়। বসানো হয় তিনটি স্টেন্ট। গোটা চিকিৎসা পদ্ধতিতে বহু টাকা খরচ হয়ে যায়। এদিকে সেই চিকিৎসার টাকার জন্য তিনি বিমা সংস্থায় আবেদন জানান। এদিকে, বিমা সংস্থা তখন সাফ জানিয়ে দেয় যে, বিমা গ্রাহক হিসাবে মনমোহন নন্দ তাঁর হাইপারলিপিমিডিয়া ও ডায়াবিটিসের কথা বিমা সংস্থাকে জানাননি। আর এই কারণ দেখিয়ে বিমা সংস্থা তাঁর টাকার দাবি খারিজ করে দেয়। জানিয়ে দেওয়া হয়, মনমোহন নন্দকে তাঁর আবেদনের টাকা দেওয়া হবে না এই রোগের কথা গোপনের কারণে।

এরপর আদালতের দ্বারস্থ হন মনমোহন নন্দ। এদিন এই মামলায় সুপ্রিম কোর্ট জানিয়েছে, বিমায় নথিভূক্ত নেই এমন কোনও রোগের জেরেও যদি গ্রাহক অসুস্থ হয়ে পড়েন, তাহলেও বিমা সংস্থাকে গ্রাহককে প্রাপ্য টাকা দিতে হবে। বিমা গ্রাহক হঠাৎ অসুস্থ হয়ে পড়লে তাঁকে প্রাপ্য টাকা দেওয়ার সাফ নির্দেশ উঠে আসে সুপ্রিম কোর্টের তরফে। এক্ষেত্রে স্বাস্থ্যবিমার প্রোপোজাল ফর্মে, যে অসুস্থতার কথা গ্রাহক জানিয়েছেন, সেই অসুস্থতার প্রসঙ্গ তুলে প্রাপ্য টাকা থেকে বিমা সংস্থা গ্রাহককে বঞ্চিত করতে পারবে না বলে সাফ জানিয়েছে।

 

 

বন্ধ করুন