বাংলা নিউজ > ঘরে বাইরে > ভোট-পরবর্তী হিংসায় ‘বাড়িছাড়া’ মামলা : রাজ্য সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ভোট-পরবর্তী হিংসায় ‘বাড়িছাড়া’ মামলা : রাজ্য সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের

  • জাতীয় মানবাধিকার কমিশন এবং জাতীয় মহিলা কমিশনকে মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

ভোট-পরবর্তী হিংসা নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে নোটিশ জারি করল সুপ্রিম কোর্ট। আগামী ৭ জুন থেকে যে সপ্তাহ শুরু হচ্ছে, সেই সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে প্রতিক্রিয়া দেওয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

বাংলায় ভোট-পরবর্তী হিংসা নিয়ে কয়েকজন সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেন। পিটিশনে দাবি করা হয়, ভোটের ফল প্রকাশের পর হিংসার জেরে বহু মানুষকে বাড়িছাড়া হতে হয়েছে। ১৮ জনের বেশি রাজনৈতিক কর্মীর মৃত্যু হয়েছে। চলেছে লুঠ, হিংসা। ভিন্ন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী মহিলাদের যৌন নির্যাতনের শিকার হতে হয়েছে বলেও পিটিশনে দাবি করা হয়েছে। অভিযোগ করা হয়, ‘রাজ্য সরকারের মদতপুষ্ট’ দুষ্কৃতীদের সঙ্গে পুলিশ করা হয়েছে। তাই দুষ্কৃতীদের বিরুদ্ধে তদন্ত করছে পুলিশ। যাঁদের জীবন বিপন্ন, তাঁদেরও নিরাপত্তা প্রদান করা হচ্ছে না বলে অভিযোগ করা হয়। 

মঙ্গলবার সেই মামলার শুনানিতে পিটিশনাররা জানান, বাংলার পরিস্থিতির পর্যালোচনা করেছে জাতীয় মানবাধিকার কমিশন এবং জাতীয় মহিলা কমিশন। তার ভিত্তিতে দুই কমিশনকে মামলায় যুক্ত করার নির্দেশ দেয় বিচারপতি বিনীত সরণ এবং বিচারপতি বিআর গাভাইয়ের অবসরকালীন বেঞ্চ। সেইসঙ্গে জুনের দ্বিতীয় সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারকে প্রতিক্রিয়া দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সেই সপ্তাহেই মামলাটির আবারও শুনানির ধার্য করা হয়েছে। 

 

বন্ধ করুন