বাড়ি > ঘরে বাইরে > CBSE Compartment পরীক্ষা নিয়ে সুপ্রিম নোটিশ
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)
সুপ্রিম কোর্ট (ফাইল ছবি, সৌজন্য মিন্ট)

CBSE Compartment পরীক্ষা নিয়ে সুপ্রিম নোটিশ

  • আবেদনকারীর পক্ষে উপস্থিত প্রবীণ আইনজীবী বিবেক তাঙ্খা বেঞ্চকে বলেছিলেন কম্পার্টমেন্ট পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ভবিষ্যত সংকটে। কারণ কলেজগুলোতে ভর্তি হওয়ার শেষ তারিখ ৩১ অগস্ট।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর দ্বাদশ ও দ্বাদশ শ্রেণির কম্পার্টমেন্ট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে একটি নতুন আবেদন গ্রহন করল সুপ্রিম কোর্ট।

বিচারপতি এ এম খানওয়িলকার, দীনেশ মহেশ্বরী এবং সঞ্জীব খান্নার বেঞ্চ শিবম কুমারের করা আবেদনের বিষয়ে নোটিশ জারি করে। বলা হয়েছে, অনিকা সামবেদীর নেতৃত্বে একদল শিক্ষার্থীর দায়ের করা বিচারাধীন আবেদনের শুনানি হবে ১৪ সেপ্টেম্বর । অনিকা ২২ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া কম্পার্টমেন্ট পরীক্ষাগুলি বাতিল করার আবেদন জানিয়েছন।

আবেদনকারীর পক্ষে উপস্থিত প্রবীণ আইনজীবী বিবেক তাঙ্খা বেঞ্চকে বলেছিলেন কম্পার্টমেন্ট পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ভবিষ্যত সংকটে। কারণ কলেজগুলোতে ভর্তি হওয়ার শেষ তারিখ ৩১ অগস্ট। সেখানে এই শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। তাঙ্খা শিক্ষার্থীদের কম্পার্টমেন্ট পরীক্ষার ফলাফল শেষ না হওয়া পর্যন্ত অস্থায়ীভাবে ভর্তি হওয়া নিশ্চিত করার জন্য আদালতকে পুনর্বিবেচনার আর্জি জানিয়েছেন।

বেঞ্চ এই অনুরোধটি গ্রহণযোগ্য বলে মনে করেনি। এটিতে বলা হয়,আমরা এ বছর দ্বাদশ শ্রেণির পরীক্ষায় অংশ নেওয়া প্রায় ১১ লাখ শিক্ষার্থীর মধ্যে মাত্র ৮৭০০০ শিক্ষার্থীর কথা বলছি। তাঙ্খা জবাব দেন, এমনকি ৮৭০০০ একটি বিশাল সংখ্যা । 

এই পরীক্ষায় দশম শ্রেণীর প্রায় দেড় লাখ এবং দ্বাদশ শ্রেণীর প্রায় ৮৭০০০ শিক্ষার্থী অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

এর আগে CBSE বলেছিল যে পরীক্ষা পরিচালনার জন্য তারা করোনা পরিস্থিতি বিবেচনা করে সকল সতর্কতা অবলম্বন করেছে। গত বছরের ৫৭৫ টি পরীক্ষার কেন্দ্র থেকে এবার তা দ্বিগুণ করে ১২৭৮ করা হয়েছে এবং সামাজিক দূরত্বের নিয়ম মেনে প্রতিটি শ্রেণিকক্ষে কেবল ১২ জন শিক্ষার্থী বসানোর বন্দোবস্ত করা হয়েছে।

বেঞ্চ CBSEকে বলে যে, নিয়মিত শিক্ষার্থীদের জন্য পরীক্ষা বাতিল করা হয়েছে। কম্পার্টমেন্ট শিক্ষার্থীরা কি নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে সমান হতে পারে?  CBSE আদালতকে জানায় যেসকল শিক্ষার্থীরা ব্যর্থ হয়েছে বা স্কোরের উন্নতি চাইছে তাদের জন্য এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এই শিক্ষার্থীরা সেরা পারফরম্যান্স প্রাপ্ত বিষয়গুলিতে প্রাপ্ত মোট সংখ্যার ভিত্তিতে সিবিএসই মূল্যায়ন স্কিমের বাইরে পড়ে।

কম্পার্টমেন্ট পরীক্ষা বাতিল করার আবেদনে সুপ্রিম কোর্টে এটি তৃতীয় দফা শুনানি। 

বন্ধ করুন