ফাইল ছবি (AP)
ফাইল ছবি (AP)

পুরো মাইনে না দিতে পারলেও আপাতত ব্যবস্থা নয়, সুপ্রিম নির্দেশ কেন্দ্রকে

কেন্দ্রকে নোটিসও দিয়েছে সুপ্রিম কোর্ট

যেসব সংস্থা লকডাউনের বাজারে কর্মীদের মাইনে দিতে পারেনি, তাদের বিরুদ্ধে আপাতত কোনও পদক্ষেপ না নিতে কেন্দ্রকে বলেছে শীর্ষ আদালত। শীর্ষ আদালত এদিন বলে যে ছোটো সংস্থাগুলি হয়তো রোজগারই করতে পারছে না, তাই টাকা দিতে পারছে না। ছোটো সংস্থাদের সাহায্যে কী করা হচ্ছে, এক সপ্তাহের মধ্যে জানাতে কেন্দ্রকে নোটিস দেয়েছে সুপ্রমি কোর্ট। 

এদিন সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ স্বরাষ্ট্রমন্ত্রকের সার্কুলারের বিরুদ্ধে ফাইল করা অনেকগুলি পিটিশন শুনছিল। এই প্রসঙ্গে সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে তারা বিস্তারিত জবাব দেবেন এই সব আবেদনের। বেঞ্চ এদিন প্রশ্ন তোলে যে ছোটো ব্যবসাগুলি হয়তো দিন পনেরো চালাতে পারবে, তারপর যদি টাকা না আসে তাহলে কর্মীদের দেবে কোথা থেকে?  পঞ্জাবের হ্যান্ড টুল মেকার্সদের আবেদনে আদালত বলে যে তারা টাকা না দিলেও তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। 

স্বরাষ্ট্রমন্ত্রকের সার্কুলারকে অমনিবাস অর্ডার বলে জানিয়ে শীর্ষ আদালত কেন্দ্রকে কোনও সমাধানসূত্র খুঁজতে বলেছে। আগামী সপ্তাহে ফের হবে শুনানি। সরকার যদি ছোটো সংস্থাদের সাহায্য না করে, তাহলে এরা কর্মীদের টাকা দিতে পারবে না, বলেও মনে করে আদালত। 

এদিন আবেদনকারীদর বক্তব্যে সাড়া দিয়ে কোর্ট বলে যে যারা মাইনে দিতে পারেনি, তাদের বিরুদ্ধে আগামী সপ্তাহ অবধি কোনও ব্যবস্থা নেওয়া যাবে না। 

 

 

বন্ধ করুন