বাংলা নিউজ > ঘরে বাইরে > SC Notice to EC: ‘রাজনৈতিক দলের নাম বা প্রতীকে ধর্মের ছোঁয়া কেন?’, কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিশ সুপ্রিম কোর্টের
ভারতের নির্বাচন কমিশন(File photo) (HT_PRINT)

SC Notice to EC: ‘রাজনৈতিক দলের নাম বা প্রতীকে ধর্মের ছোঁয়া কেন?’, কেন্দ্র, নির্বাচন কমিশনকে নোটিশ সুপ্রিম কোর্টের

  • মামলাকারী ওয়াজিম রিজভির আইনজীবী গৌরব ভাটিয়া শীর্ষ আদালতে বলেন, দেশে দুটি রাজনৈতিক দলের নামে 'মুসলিম' শব্দটি রয়েছে। কয়েকটি দল তাদের অফিসিয়াল পতাকায় চাঁদ বা তারার ছবি রেখেছে।

আব্রাহাম থমাস

রাজনীতি ও ধর্মকে এক করা উচিত নয়। গণতন্ত্রে এই কথা সবসময়ই বলা হয়ে থাকে। তবে আদতে কি তা মানা হয়? অধিকাংশ বোদ্ধাই বলবেন, ‘হয় না’। তবে সরাসরি কোনও রাজনৈতিক দলের নাম বা প্রতীকে ধর্মীয় ছোঁয়া থাকলে যে মেরুকরণ হয়, তা নিয়ে উদ্বেগ রয়েছে। এই আবহে দলের নাম ও প্রতীকে ধর্মের উল্লেখ থাকা নিয়ে রাজনৈতিক দলগুলির বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল শীর্ষ আদালতে। সেই মামলার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের তরফে এবার কেন্দ্র এবং নির্বাচন কমিশনকে নোটিশ পাঠানো হল।

এর আগে শীর্ষ আদালতে এক মামলাকারী আবেদন জানান, যে সব রাজনৈতিক দলের নাম বা ভোট চিহ্নে ধর্মীয় ছোঁয়া রয়েছে, তাদের নিষিদ্ধ ঘোষণা করা হোক। জানা গিয়েছে, এই মামলা করেছেন সৈয়দ ওয়াজিম রিজভি। বিচারপতি এমআর শাহ ও বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চে শুনানি হয় এই জনস্বার্থ মামলার৷ ধর্মের নাম করে ভোটারদের প্রভাবিত করা ভারতীয় সংবিধানে নিষিদ্ধ। সংবিধানের ২৯এ, ১২৩(৩) ও ১২৩(৩এ) ধারায় রাজনীতির থেকে ধর্মকে দূরে রাখার কথা উল্লেখ রয়েছে। এই আবহে যেসব রাজনৈতিক দল নিজেদের নাম এবং প্রতীকের মাধ্যমে সাংবিধান লঙ্ঘন করছে, তাদের নিষিদ্ধ করার দাবি জানিয়েছিলেন ওয়াজিম রিজভি।

মামলাকারী ওয়াজিম রিজভির আইনজীবী গৌরব ভাটিয়া শীর্ষ আদালতে বলেন, দেশে দুটি রাজনৈতিক দলের নামে 'মুসলিম' শব্দটি রয়েছে। কয়েকটি দল তাদের অফিসিয়াল পতাকায় চাঁদ বা তারার ছবি রেখেছে। এ প্রসঙ্গে এসআর বোম্মাই বনাম কেন্দ্রীয় সরকারের একটি মামলায় সুপ্রিম কোর্টের বেঞ্চের রায়ের কথা উল্লেখ করেন গৌরব ভাটিয়া। তাঁর কথায়, ‘এই আদালতই বলেছিল যে, ধর্মনিরপেক্ষতা একটি মৌলিক বিষয়।’ এই আবহে, বিষয়টি নিয়ে কেন্দ্র এবং নির্বাচন কমিশনের কী মত, তা জানতে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

 

বন্ধ করুন