বাংলা নিউজ > ঘরে বাইরে > SC on Wikipedia article of Ayurveda: ‘আয়ুর্বেদকে অপমান উইকিপিডিয়াতে’, মামলা হতেই SC বলল, 'আর্টিকেল তো এডিট করা যায়'

SC on Wikipedia article of Ayurveda: ‘আয়ুর্বেদকে অপমান উইকিপিডিয়াতে’, মামলা হতেই SC বলল, 'আর্টিকেল তো এডিট করা যায়'

‘আয়ুর্বেদকে অপমান উইকিপিডিয়াতে’, মামলার আবেদন খারিদ করল সুপ্রিম কোর্ট।

‘আয়ুর্বেদকে অপমান উইকিপিডিয়াতে’, এই অভিযোগ জানিয়ে দায়ের করা মামলার আবেদন খারিদ করল সুপ্রিম কোর্ট।

উইকিপিডিয়ার এক প্রতিবেদনে নাকি আয়ুর্বেদকে অপমান করা হয়েছে। এই অভিযোগ জানিয়ে আয়ুর্বেদিক ওষুধ প্রস্তুতকারক এক সংস্থা শীর্ষ আদালতে জনস্বার্থ মামলার আবেদন জানিয়েছিল। তবে সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। এই মামলার শুনানি চলাকালীন বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি পিএস নরসিংহ মৌখিক ভাবে পর্যবেক্ষণ করেন, ‘যেকোনও উইকিপিডিয়া প্রতিবেদন এডিট করা যায়।’ এদিকে মামলাকারী সংস্থা আদালতে জানায়, ‘আমরা লক্ষ্য করেছি যে এই মামলা করার পরই সেই প্রতিবেদনের বেশ কিছু অংশ বদলে দেওয়া হয়েছে।’

সুপ্রিম কোর্ট আবেদনকারীর উদ্দেশে বলে, ‘অনুচ্ছেদ ৩২-এর অধীনে দায়ের করা এই পিটিশনের শুনানির কোনও কারণ দেখতে পাচ্ছি না আমরা... তবে আইন অনুযায়ী অন্য কোনও পদক্ষেপ করতে পারেন আবেদনকারী।’ প্রসঙ্গত, ২০১৪ সালে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসার পর থেকেই দেশে আয়ুর্বেদ নতুন ভাবে গুরুত্ব পেতে শুরু করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অধীনে আয়ুর্বেদ, যোগ এবং প্রাকৃতিক চিকিৎসা, ইউনানি, সিদ্ধ এবং হোমিওপ্যাথি (আয়ুষ) বিভাগকে মন্ত্রকে উন্নীত করেছে।

পিটিশনে দাবি করা হয়, উইকিপিডিয়ায় প্রকাশিত নিবন্ধটিতে আয়ুর্বেদকে একটি ‘ছদ্মবিজ্ঞানী’ বলে উল্লেখ করেছে। মামলাকারী বলে, উইকিপিডিয়ায় লেখা নিবন্ধটি অপ্রয়োজনীয় এবং আয়ুর্বেদকে সম্পূর্ণরূপে কলঙ্কিত করার উদ্দেশ্যে লেখা। মামলাকারী বলে, ‘উদ্বেগের বিষয় হল যে এই নিবন্ধটি একেবারেই অযৌক্তিক। এই নিবন্ধ লেখার আগে খুব বাজে মানের গবেষণা করা হয়েছে। এই নিবন্ধটি কুসংস্কারে ভরা। গুগলে আয়ুর্বেদ অনুসন্ধান করা হলে এই নিবন্ধটি সবার আগে দেখানো হয়।’ পিটিশনে বলা হয়েছে, এই নিবন্ধের বিষয়বস্তু আয়ুর্বেদের ভাবমূর্তিকে ক্ষতি করে। বছরের পর বছর ধরে নিবেদিত গবেষণা ও অনুশীলনের মাধ্যমে তৈরি করা হয়েছে আয়ুর্বেদকে।

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.