বাংলা নিউজ > ঘরে বাইরে > টিকাকরণ নিয়ে কী ভাবছে রাজ্যগুলি? অবস্থান জানাতে ২ সপ্তাহ সময় দিল শীর্ষ আদালত
ফাইল ছবি: পিটিআই (PTI)
ফাইল ছবি: পিটিআই (PTI)

টিকাকরণ নিয়ে কী ভাবছে রাজ্যগুলি? অবস্থান জানাতে ২ সপ্তাহ সময় দিল শীর্ষ আদালত

  • আগামী দুই সপ্তাহের মধ্যে টিকাকরণ সংক্রান্ত নীতি জানিয়ে শীর্ষ আদালতে হলফনামা জমা করতে হবে সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে। 

আগামী দুই সপ্তাহের মধ্যে টিকাকরণ সংক্রান্ত নীতি জানিয়ে হলফনামা জমা করতে হবে সব রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে। এদিন এমনই নির্দেশ দেওয়া হল সুপ্রিম কোর্টের তরফে। প্রতিটি রাজ্যকে টিকাকরণ নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে জানিয়ে তা 'অন-রেকর্ড' রাখার নির্দেশ দেওয়া হয়েছে শীর্ষ আদালতের তরফে।

এদিন এই বিষয়ে সুপ্রিমকোর্টের তরফে বলা হয়, 'যদি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলি সিদ্ধান্ত নিয়ে থাকে যে তারা তাদের বাসিন্দাদের বিনামূল্যে টিকা দেবে, তাহলে তাদের হলফনামায় যেন সেই বিষয়টির উল্লেখ থাকে। সে রাজ্যের বাসিন্দাদের এই সংক্রান্ত তথ্য জানার অধিকার রয়েছে। এভাবে তাঁরা নিশ্চিত হতে পারবেন যে নিজেদের রাজ্যের টিকাকরণ কেন্দ্রে তাঁগার গেলেই বিনামূল্যে টিকা পাবেন।'

এদিকে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকেও তাদের টিকাকরণ নীতি নিয়ে জানাতে বলেছে। তাছাড়া এখনও পর্যন্ত কেন্দ্র যা টিকা কিনেছে, সেই সংক্রান্ত বিশদ তথ্য জানাতেও নির্দেশ দিয়েছে সুপ্রিমকোর্ট। কেন্দ্রকেও তাদের হলফনামা আগামী দুই সপ্তাহের মধ্যে জমা দিতে বলা হয়েছে শীর্ষ আদালতের তরফে। এই মামলার পরবর্তী শুনানি হবে ৩০ জুন।

সুপ্রিম কোর্ট এদিন জানায়, এর আগে ৯ মে একটি হলফনামায় কেন্দ্র জানায় যে প্রতিটি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের উচিত তাদের বাসিন্দাকে বিনামূল্যে টিকা দেওয়া। এই বিষয়ে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলির কী মতামত, তা জানতে চেয়েছে শীর্ষ আদালত।

 

বন্ধ করুন