বাংলা নিউজ > ঘরে বাইরে > CAA বিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে নোটিশ, সুপ্রিম কোর্টে ধমক খেল যোগী সরকার
 যোগী আদিত্যনাথ, মুখ্যমন্ত্রী উত্তরপ্রদেশ (ছবি সৌজন্যে ব্লুমবার্গ) (HT_PRINT)

CAA বিরোধী আন্দোলনকারীদের বিরুদ্ধে নোটিশ, সুপ্রিম কোর্টে ধমক খেল যোগী সরকার

  • ২০০৯ সালেই আদালতের নির্দেশ রয়েছে যে একজন বিচারপতিই এই ক্ষতির পরিমাণ সহ অন্য়ান্য় বিষয় খতিয়ে দেখবেন। এদিকে উত্তরপ্রদেশের ক্ষেত্রে তেমন কিছু হয়নি।

পারওয়াইজ আরিফ টিটু নামে এক ব্যক্তি সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন যে সিএএ বিরোধী আন্দোলনে নেমে উত্তরপ্রদেশে সরকারি সম্পত্তির যে ক্ষতি হয়েছিল তা নিয়ে আন্দোলনকারীদের কাছে নোটিশ পাঠানো হচ্ছে। এই নির্দেশ নাকচ করার আবেদন তিনি রেখেছিলেন সুপ্রিম কোর্টে। এবার এনিয়ে সুপ্রিম কোর্টের ধমকের মুখে পড়ল উত্তরপ্রদেশ সরকার। বিচারপতি সূর্য্যকান্ত উত্তরপ্রদেশের অ্য়াডিশনাল অ্যাডভোকেট জেনারেলকে বলেন, আপনারাই অভিযোগকারী, আপনারাই সিদ্ধান্ত নিচ্ছেন, আপনারাই আবার অভিযুক্তদের সম্পত্তি অ্য়াটাচ করছেন। আমরা তো বলেছিলাম এটা বিচারবিভাগীয় আধিকারিককে দিয়ে করাতে হবে। কীভাবে এডিএম এটা করলেন? প্রশ্ন করেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। হয় নোটিশ প্রত্যাহার করুন নয়তো তা বাতিল করবে আদালত, এমন কথাও বলা হয়েছে আদালতের তরফে। 

এদিকে ২০০৯ সালেই আদালতের নির্দেশ রয়েছে যে একজন বিচারপতিই এই ক্ষতির পরিমাণ সহ অন্য়ান্য় বিষয় খতিয়ে দেখবেন। এদিকে উত্তরপ্রদেশের ক্ষেত্রে তেমন কিছু হয়নি। কার্যত সেই নিয়মের অন্য়থা হয়েছে। আর তানিয়েই উষ্মা প্রকাশ আদালতের। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, আমরা নোটিশগুলোকে এবার বাতিল করে দেব। তারপর আপনারা নতুন আইন মোতাবেক কাজ করুন। বেঞ্চ জানিয়েছে, পরের যে কাজগুলি বাকি রয়েছে তা আইন মেনে করুন। ১৮ই ফেব্রুয়ারি পর্যন্ত মাত্র একটি সুযোগ আপনাদের দিলাম। 

বিচারপতি সূর্য্যকান্ত জানিয়েছেন, এটা একটা সাজেশন দিলাম। ইউপির মতো বড় রাজ্য়ে ২৬৩টি নোটিশ বড় কিছু নয়। কিন্তু যদি আপনারা কথা না শোনেন তবে আপনাদের ফল ভুগতে হবে। সুপ্রিম কোর্টের নির্দেশ কীভাবে মানতে হয় তা আমরা আপনাদের জানাব। 

 

বন্ধ করুন