বাংলা নিউজ > ঘরে বাইরে > ইউটিউব শো নিয়ে সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহিতা মামলা খারিজ সুপ্রিম কোর্টের
সাংবাদিক বিনোদ দুয়া (ছবি সৌজন্য টুইটার)
সাংবাদিক বিনোদ দুয়া (ছবি সৌজন্য টুইটার)

ইউটিউব শো নিয়ে সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহিতা মামলা খারিজ সুপ্রিম কোর্টের

  • সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন সাংবাদিক বিনোদ দুয়া।

সুপ্রিম কোর্টে স্বস্তি পেলেন সাংবাদিক বিনোদ দুয়া। গত বছর ইউটিউব শোয়ের জন্য দুয়ার বিরুদ্ধে দেশদ্রোহিতা ধারায় মামলা রুজু করা হয়েছিল। বৃহস্পতিবার সেই এফআইআর খারিজ করে দিল শীর্ষ আদালত।

বিচারপতি ইউ ইউ ললিত এবং বিনীত সরণের ডিভিশন বেঞ্জের তরফে বলা হয়, ‘প্রত্যেক সাংবাদিক কেদারনাথ সিং (দেশদ্রোহিতা সংক্রান্ত) মামলার আওতায় সুরক্ষা পাওয়ার দাবিদার।’  ১৯৬২ সালের সেই মামলায় সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ ভারতীয় দণ্ডবিধির আওতায় দেশদ্রোহিতার আইনের বৈধতা বজায় রাখে। সেইসঙ্গে সেই আইনের বিভিন্ন দিক ব্যাখ্যা করা হয়।

তবে বিশেষজ্ঞ কমিটির অনুমোদন ছাড়া ১০ বছরের অভিজ্ঞতাসম্পন্ন যে কোনও সংবাদকর্মীর বিরুদ্ধে দেশদ্রোহিতার ধারায় এফআইআর দায়ের করতে না দেওয়ার জন্য যে আর্জি জানিয়েছিলেন দুয়া, তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। বেঞ্চের তরফে বলা হয়েছে, ‘কমিটি গঠনের আর্জি খারিজ করে দিয়েছি আমরা। কারণ তা সরাসরি আইনি ক্ষেত্রে হস্তক্ষেপ করবে। তবে বিনোদ দুয়ার বিরুদ্ধে যে এফআইআর দায়ের করা হয়েছিল, তা খারিজ করে দেওয়া হচ্ছে।’

গত বছর ৩০ মার্চ একটি ভিডিয়োতে কেন্দ্রের সমালোচনা করেছিলেন দুয়া। তা নিয়ে অভিযোগ দায়ের করেন বিজেপি নেতা অজয় শ্যাম। তাঁর অভিযোগের ভিত্তিতে ৬ মে দুয়ার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতা (ধারা ১২৪ এ), অবমাননাকর জিনিসপত্র ছাপানো (ধারা ৫০১)-সহ ভারতীয় দণ্ডবিধির একাধিক গুরুতর ধারায় মামলা দায়ের করে হিমাচল প্রদেশ পুলিশ। পরে গত বছরের জুনে তাঁকে সুরক্ষাকবচ প্রদান করেছিল সুপ্রিম কোর্ট। তবে মামলার তদন্ত চালিয়ে যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়েছিল।

বন্ধ করুন