বাংলা নিউজ > ঘরে বাইরে > ইভিএমের পরিবর্তে আনা হোক ব্যালট পেপার, মামলায় আমল দিল না সুপ্রিম কোর্ট
ইভিএমের পরিবর্তে আনা হোক ব্যালট পেপার, মামলায় আমল দিল না সুপ্রিম কোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ইভিএমের পরিবর্তে আনা হোক ব্যালট পেপার, মামলায় আমল দিল না সুপ্রিম কোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ইভিএমের পরিবর্তে আনা হোক ব্যালট পেপার, মামলায় আমল দিল না সুপ্রিম কোর্ট

  • প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চে মামলার শুনানি হয়।

এবার ইভিএম মেশিনের পরিবর্তে ব্যবহার করা হোক ব্যালট পেপার। সুপ্রিম কোর্টে এই নিয়ে মামলা করা হয়েছিল। হলফনামা দিয়ে সু্প্রিম কোর্টে আবেদন করা হয়েছিল, নির্বাচন কমিশনকে এই মর্মে নির্দেশ দেওয়া হোক। বুধবার এই মামলা শোনার আর্জি প্রত্যাখ্যান করল দেশের সর্বোচ্চ আদালত। 

এই মামলাটি করা হয়েছিল প্রধান বিচারপতি এস এ বোবদের বেঞ্চে। এই আবেদনকারীর আইনজীবী সিআর জয়া সুকিনকে বুধবার প্রধান বিচারপতি জিজ্ঞাসা করেন, ‘‌এখানে মৌলিক অধিকারের প্রশ্নটি কোথায়?‌ কীভাবে সেটা অমান্য হচ্ছে?‌’‌ আইনজীবী বলেন, ‘‌ভোট দেওয়ার অধিকার এখানে মৌলিক অধিকার।’‌ এখানেই বলা হয়, ইভিএম গোটা দেশ থেকে তুলে দিয়ে ঐতিহ্য সমৃদ্ধ ব্যালট পেপার ফিরিয়ে আনা হোক। স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচন করার জন্য ব্যালট পেপার ফিরিয়ে আনা হোক।

এমনকী বিশ্বের এমন অনেক দেশে আজও ব্যালট পেপারে নির্বাচন হয়। ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানি, নেদারল্যান্ডস এবং আমেরিকায় ব্যালট পেপারে নির্বাচন হয় বলে উল্লেখ করা হয় আর্জিতে। ইভিএম হ্যাক করা যায়। তাই এই মেশিনের মাধ্যমে নির্বাচন করা সঠিক পদ্ধতি নয়। তবে তাতে দেশের সর্বোচ্চ আদালত রাজি হয়নি। এমনকী নির্বাচন কমিশনকেও কোনও নির্দেশ দেননি বলেই খবর।

বন্ধ করুন