বাংলা নিউজ > ঘরে বাইরে > বিলম্বে 'না', সুপ্রিম নির্দেশে নভেম্বরেই NDA-র প্রবেশিকায় বসতে পারবেন মহিলারা
২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষাতেই বসতে পারবেন মহিলারা (প্রতীকী ছবি : পিটিআই) (PTI)
২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষাতেই বসতে পারবেন মহিলারা (প্রতীকী ছবি : পিটিআই) (PTI)

বিলম্বে 'না', সুপ্রিম নির্দেশে নভেম্বরেই NDA-র প্রবেশিকায় বসতে পারবেন মহিলারা

  • ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষাতেই বসতে পারবেন মহিলারা। 

সুপ্রিম কোর্টে এর আগে কেন্দ্র জানিয়েছিল যে নভেম্বরে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির পরীক্ষায় মহিলাদের বসতে দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করা কঠান হবে। সরকারের প্রস্তাব ছিল, আগামী ২০২২ সালের মে মাসে প্রবেশিকায় বসতে পারবেন মহিলারা। তবে কেন্দ্রের সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। ২০২১ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে চলা এনডিএ-র প্রবেশিকা পরীক্ষাতেই যাতে মহিলারা বসতে পারেন, তা সুনিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হল শীর্ষ আদালতের তরফে। আদালতের স্পষ্ট বক্তব্য, লিঙ্গ সমতার বিষয় পিছিয়ে দেওয়া যাবে না।

সুপ্রিম কোর্টের তরফে এদিন বলা হয়, 'মহিলাদের অবশ্যই ২০২১ সালের নভেম্বর পরীক্ষায় বসতে দিতে হবে। মহিলাদের প্রবেশিকা এক বছরের জন্য স্থগিত করা যাবে না। মেডিকেল স্ট্যান্ডার্ডগুলি বিজ্ঞপ্তি জারির মাধ্যমে জানিয়ে দিতে হবে। ইউপিএসসি-কে নভেম্বরের পরীক্ষার জন্য একটি সংশোধিত বিজ্ঞপ্তি জারি করতে হবে।'

উল্লেখ্য, গত ১৮ অগস্ট শীর্ষ আদালত নির্দেশ দেয় যে মহিলারাও আসন্ন এনডিএ-এর প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন। এরপর একটি হলফনামা জমা দিয়ে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় যে আগামী ২০২২ সালের মে মাসের মধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা করে ফেলা হবে। কেন্দ্র জানিয়েছে সশস্ত্র বাহিনীর যৌথ প্রতিরক্ষা প্রশিক্ষণ কেন্দ্রে মহিলা ক্যাডেটদের জন্য আলাদা পাঠ্যক্রম তৈরি হবে। এর জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি বিশেষ প্যানেল গঠন করা হয়েছে। তবে এই বিষয়ে বিলম্ব চায় না শীর্ষ আদালত।

 

বন্ধ করুন