বাড়ি > ঘরে বাইরে > সুুপ্রিম কোর্টে PM Cares নিয়ে বড় জয় মোদী সরকারের
নরেন্দ্র মোদী  (PTI)
নরেন্দ্র মোদী  (PTI)

সুুপ্রিম কোর্টে PM Cares নিয়ে বড় জয় মোদী সরকারের

  • কোনও আইন ভঙ্গ হয়নি, জানিয়ে দিল শীর্ষ আদালত। 

পিএম কেয়ার্স ফান্ড নিয়ে সুপ্রিম কোর্টে বড় জয় পেল মোদী সরকার। এই ফান্ড তৈরী হওয়ার পর থেকেই এর আইনি যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে। যেখানে জাতীয় আপৎকালীন পরিস্থিতি কোষ আছে, সেখানে আবার নতুন ফান্ড কেন, এই নিয়ে বিরোধীরা প্রশ্ন তোলেন। কিন্তু এদিন সুপ্রিম কোর্ট রায় দিয়েছে যে পিএম কেয়ার্স ফান্ড বানানোর ফলে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ভঙ্গ হয়নি। একই সঙ্গে এই টাকা National Disaster Response Fund (NDRF)-এ দিয়ে দেওয়ার জন্য যে পিটিশন জমা পড়েছিল,, সেটাও খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। 

বিচারপতি অশোষ ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে যে দুটি অর্থ তহবিল আলাদা করে থাকতে পারে। যে যেখানে চায় টাকা দিতেই পারে কিন্তু  PM Cares এর টাকা NDRF-এ দেওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছে আদালত। 

চলতি বছরের ২৮ মার্চ PM Cares তহবিল তৈরী করে সরকার। করোনার মতো কোনও আপৎকালীন পরিস্থিতির মোকাবিলা করার জন্যই এই ট্রাস্ট তৈরী করা হয়। আবেদনকারীরা বলেছিলেন যে এই খাতে টাকা তো NDRF-এই জমা করা যায়, আলাদা করে নতুন তহবিল বানানোর কি প্রয়োজন। এতে আইন ভঙ্গ হচ্ছে বলে তারা দাবি করে। 

আদালতে এর বিরোধিতা করে কেন্দ্রীয় সরকার। তারা বলে যে এরকম তো অনেক কোষই আগে বানানো হয়েছে ত্রাণকাজের জন্য। এটি পাবলিক চ্যারিটেবল ট্রাস্ট বলে জানায় কেন্দ্র, যেখানে যে ইচ্ছে টাকা দিতে পারে। কেন সিএজি এই ট্রাস্টের টাকা অডিট করছে না, সেই প্রশ্ন করে আবেদনকারীরা। 

দুই পক্ষের সওয়াল জবাব শুনে অবশেষে রায় দিল শীর্ষ আদালত, যা নিশ্চিত ভাবেই সরকারের হাত শক্ত করবে। 

বন্ধ করুন