বাংলা নিউজ > ঘরে বাইরে > যৌনকর্মীদের ছবি দেখানোতে রাশ টানল আদালত, সতর্ক করা হল পুলিশকেও
সুপ্রিম কোর্ট। (AP) (HT_PRINT)

যৌনকর্মীদের ছবি দেখানোতে রাশ টানল আদালত, সতর্ক করা হল পুলিশকেও

  • প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়াকেও গাইডলাইন তৈরির ব্যাপারে আদালত নির্দেশ দিয়েছে। ২০১০ সালের কলকাতায় এক যৌনকর্মী খুনের ঘটনায় শুনানির সময় এই নির্দেশ দিয়েছে আদালত।

আব্রাহাম থমাস

কোনও অভিযানে যৌন কর্মীরা ধরা পড়লে তাঁদের ছবি প্রকাশ করা বা সম্প্রচার করা হলে তা অপরাধ বলে গণ্য করা হবে। গত সপ্তাহে এনিয়ে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছে, যৌন কর্মী ও তাঁদের সন্তানদের যাবতীয় সুরক্ষা পাওয়ার অধিকার রয়েছে।

তিনজন বিচারকের বেঞ্চের প্রধান এল নাগেশ্বরা রাও যৌন কর্মীদের সুরক্ষার জন্য ৬টি নির্দেশ দিয়েছেন। আইন প্রয়োগকারী সংস্থা যৌন কর্মীদের কোনওভাবে হেনস্থা বা অত্যাচার যাতে না করে সেটা বলা হয়েছে। শারীরিক বা মানসিকভাবে তাদের হেনস্থা করা যাবে না। অন্যদিকে বিচারপতি বিআর গভাই ও এএস বোপান্না জানিয়েছেন, অনেক সময়ই দেখা যায় যৌনকর্মীদের প্রতি পুলিশ খুব নিষ্ঠুর আচরণ করে। যেন তারা এমন একটা শ্রেণি যাদের কোনও অধিকার নেই। কিন্তু যৌন কর্মীদেরও মানবাধিকার আছে।  পুলিশের উচিত তাদের সঙ্গে সম্মানজনক ব্যবহার করা। তাদেরকে হেনস্থা করা যাবে না।

পাশাপাশি সেক্স ওয়ার্কারদের ছবি ছাপানোর বা সম্প্রচার করার ক্ষেত্রেও সতর্ক করেছে আদালত। উদ্ধার অভিযানের সময় তাদের ছবি তুলে তা ছাপানো বা সম্প্রচার করা যাবে না। আর করলে প্রথমবার তিন বছর জেল ও সর্বোচ্চ সাত বছর জেল হতে পারে। এনিয়ে প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়াকেও গাইডলাইন তৈরির ব্যাপারে আদালত নির্দেশ দিয়েছে। ২০১০ সালের কলকাতায় এক যৌনকর্মী খুনের ঘটনায় শুনানির সময় এই নির্দেশ দিয়েছে আদালত।

 

বন্ধ করুন