বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকারের করোনা মোকাবিলা নিয়ে তদন্তের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট
ইতিমধ্যেই করোনায় মৃত রেল প্রতিমন্ত্রী।  (PTI)
ইতিমধ্যেই করোনায় মৃত রেল প্রতিমন্ত্রী।  (PTI)

সরকারের করোনা মোকাবিলা নিয়ে তদন্তের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট

এই নিয়ে বিতর্ক হতে পারে কিন্তু তদন্ত নয়, জানাল শীর্ষ আদালত

করোনা মহামারী মোকাবিলায় কী ব্যর্থ হয়েছে কেন্দ্র?‌ জাতীয় রাজনীতির অলিন্দে এই প্রশ্ন এখন উঠতে শুরু করেছে। এই বিষয়ে তদন্ত কমিটি গঠন করা প্রয়োজন বলে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়ে পিটিশন দায়ের করেছিলেন পাঁচজন প্রাক্তন আমলা। যদিও বৃহস্পতিবার সেই পিটিশনের শুনানিতে সুপ্রিম কোর্টের রায় গেল কেন্দ্রের পক্ষে। পিটিশন খারিজ করে বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের বেঞ্চ জানিয়ে দিল, করোনা মোকাবিলায় কেন্দ্র ব্যর্থ না সফল, তা কখনই আদালতের বিচার্য বিষয় নয়। এটা ঠিক করবে জনগণ। বরং এটা নিয়ে আলোচনা হতে পারে।

দাখিল করা পিটিশনের পক্ষে সুপ্রিম কোর্টে সওয়াল করেন বিশিষ্ট আইনজীবী প্রশান্ত ভূষণ। তিনি দাবি করেন, করোনা মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ সরকার। কারণ ২ কোটি মানুষ চাকরি হারিয়েছেন। পরিযায়ী শ্রমিকদের পায়ে হাঁটতে হয়েছে রাস্তার পর রাস্তা। স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত অনেকেই পিপিই কিট পাননি। আজও অনেককে অভুক্ত রয়েছে। যদিও বিচারপতি এল নাগেশ্বর রাও পিটিশন খারিজ করে দেন।

এদিন পালটা বিচারপতি বলেন, ‘‌এই বিষয়গুলিতে সবাই একমত নাও হতে পারে। মতপার্থক্য থাকতেই পারে। ৬ মাস যাবৎ এই পরিস্থিতি চলছে। কিন্তু তার আগে এমনটা তো ভাবাই যায়নি। তাই এই পিটিশন খারিজ করা হল। আমরা বলতে চাইছি এই ধরনের বিষয়গুলি সাধারণের আলোচনার বিষয়বস্তু। আদালত এই ব্যাপারে কখনওই হস্তক্ষেপ করতে পারে না।’‌

উল্লেখ্য, দৈনিক সংক্রমণ ৮৬ হাজার পেরিয়ে গেল বৃহস্পতিবার। তার ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা ৬৩ লাখ ছাড়িয়ে গিয়েছে। আর গত ২৪ ঘণ্টায় করোনায় বলি হয়েছে আরও ১১০০ জনের বেশি। তবে এদিন সরকারকে ব্যর্থ প্রমাণিত করতে নমস্তে ট্রাম্পের অনুষ্ঠানকে হাতিয়ার করেছিলেন প্রাক্তন ভারতীয় কূটনীতিক কেপি ফেবিয়ান। আদালত তাতে কোনও শব্দ খরচ করেনি।

 

বন্ধ করুন