বাংলা নিউজ > ঘরে বাইরে > 'NDA ও ন্যাভাল অ্যাকাডেমিতে মহিলাদের ভর্তি হয় না কেন?’ কেন্দ্রকে সুপ্রিম নোটিশ
ছবি : রয়টার্স (Reuters) (Reuters)
ছবি : রয়টার্স (Reuters) (Reuters)

'NDA ও ন্যাভাল অ্যাকাডেমিতে মহিলাদের ভর্তি হয় না কেন?’ কেন্দ্রকে সুপ্রিম নোটিশ

আইনজীবী কুশ কালরা জানান, এই ক্ষেত্রে নারীদের সমানাধিকার দেওয়া হলে তা লিঙ্গবৈষম্য দূরীকরণের প্রচেষ্টায় বড় পদক্ষেপ হবে।

ন্যাশানাল ডিফেন্স অ্যাকাদেমি(NDA) ও ন্যাভাল অ্যাকাদেমিতে মহিলা সেনাকর্মী নিয়োগ না করার কারণ জানতে চেয়েছেন শীর্ষ আদালত।

এ বিষয়ে পিটিশন দাখিল করেছিলেন আইনজীবী কুশ কালরা। তার ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের কাছে নোটিশ প্রেরণ করেছে সুপ্রিম কোর্ট। শুধু কেন্দ্রই নয়, নোটিশ পাঠানো হয়েছে NDA, প্রতিরক্ষা দফতরকেও। যুক্তি দেখাতে বলা হয়েছে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনকেও। ইউনিয়ন পাবলিক সার্ভিসের মাধ্যমেই এনডি-এতে পুরুষদের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

উল্লেখিত পিটিশনে বলা হয়েছে, 'খালি লিঙ্গবৈষম্যের কারণে NDA ও ন্যাভাল অ্যাকাদেমিতে মহিলারা আবেদনই করতে পারেন না। এটি সংবিধানের ১৪ নম্বর অনুচ্ছেদের, অর্থাত্ সাম্যের অধিকারের বিরোধী নীতি। তাছাড়া, ১৫ নম্বর অনুচ্ছেদ (বৈষম্য না করা), ১৬ নম্বর অনুচ্ছেদ (সরকারি চাকরিতে সমানাধিকার) ও ১৯ অনুচ্ছেদের (যে কোনও পেশা নির্বাচনের অধিকার) বিরোধী।'

আইনজীবী কুশ কালরা জানান, এই ক্ষেত্রে নারীদের সমানাধিকার দেওয়া হলে তা লিঙ্গবৈষম্য দূরীকরণের প্রচেষ্টায় বড় পদক্ষেপ হবে। তাছাড়া সশস্ত্র বাহিনীতে নারী-পুরুষের অনুপাতে তীব্র বৈষম্য দূরীকরণও সহজতর হবে।

বন্ধ করুন