বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রাক্তন অধ্যাপক সাইবাবার মুক্তিতে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট, মাওবাদী যোগ?

প্রাক্তন অধ্যাপক সাইবাবার মুক্তিতে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট, মাওবাদী যোগ?

২০১৪ সালে মাওবাদী যোগ থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল জিএন সাইবাবাকে (HT File Photo/Vipin Kumar) (HT_PRINT)

প্রসঙ্গত ২০১৪ সালে মাওবাদী যোগ থাকার অভিযোগে মহারাষ্ট্র পুলিশ তাঁকে গ্রেফতার করেছিল। গত ২০১৭ সালে আদালত সাইবাবা সহ এক সাংবাদিক, জেএনইউর এক ছাত্রকে মাওবাদী যোগ ও রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের ছক করার অভিযোগে দোষী সাব্যস্ত করে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক জিএন সাইবাবা ও আরও পাঁচজনের বিরুদ্ধে মাওবাদী যোগের অভিযোগ উঠেছিল। সুপ্রিম কোর্ট শনিবার তাঁদের মুক্তির উপর স্থগিতাদেশ দিয়েছে। একটি বিশেষ শুনানিতে সুপ্রিম কোর্ট গত ১৪ অক্টোবর বোম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের নির্দেশ খারিজ করে দিয়েছে। বোম্বে হাইকোর্টের রায়ে ওই অধ্যাপকদের মাওবাদী যোগের মামলা থেকে রেহাই দেওয়া হয়েছিল।

মহারাষ্ট্র সরকার সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শুক্রবার সুপ্রিম কোর্টে যায়। সুপ্রিম কোর্ট এনিয়ে এবার অভিযুক্তদের কাছে নোটিশ পাঠিয়েছে। আগামী ৮ ডিসেম্বর এই বিষয়টি নিয়ে ফের শুনানি হবে।

এদিকে ওই অধ্যাপকের তরফে আবেদন করা হয়েছিল তাঁর শারীরিক পরিস্থিতি ভালো নয়। তাকে হাউজ অ্যারেস্ট করে রাখা হোক। কিন্তু দেশের শীর্ষ আদালত সেই আবেদনকেও খারিজ করে দিয়েছে।

এদিকে সূত্রের খবর সাইবাবা বর্তমানে হুইল চেয়ারে চেপেই চলাফেরা করেন। তিনি বর্তমানে নাগপুর কেন্দ্রীয় জেলে বন্দি। এদিকে ওই প্রাক্তন অধ্যাপকের মেয়ে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয় থেকে এমফিল করছেন। পরিবারের মতে, গত আট বছর ধরে অনেক ধৈর্য্য, অনেক সংগ্রাম চলছে। চাকরি চলে গিয়েছে, স্বাস্থ্যও ভেঙে পড়েছে সাইবাবার।

প্রসঙ্গত ২০১৪ সালে মাওবাদী যোগ থাকার অভিযোগে মহারাষ্ট্র পুলিশ তাঁকে গ্রেফতার করেছিল। গত ২০১৭ সালে আদালত সাইবাবা সহ এক সাংবাদিক, জেএনইউর এক ছাত্রকে মাওবাদী যোগ ও রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধের ছক করার অভিযোগে দোষী সাব্যস্ত করে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ লাকি কে? ২৬ ফেব্রুয়ারির রাশিফল দেখে নিন ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.