বাংলা নিউজ > ঘরে বাইরে > মুসলিম মেয়েরা কি ১৫ বছরে বিয়ে করতে পারবেন? বড় পদক্ষেপ নিচ্ছে সুপ্রিম কোর্ট

মুসলিম মেয়েরা কি ১৫ বছরে বিয়ে করতে পারবেন? বড় পদক্ষেপ নিচ্ছে সুপ্রিম কোর্ট

মুসলিম মেয়েরা কি ১৫ বছর বয়সে বিয়ে করতে পারবেন? প্রতীকী ছবি

হাইকোর্টের তরফে জানানো হয়েছিল মুসলিম পার্সোনাল ল অনুসারে ঋতূমতী হওয়ার পরে কোনও মুসলিম কন্যা বিয়ে করতে পারেন।

ঋতূমতী হওয়ার পরে কোনও মুসলিম কন্যা তার পছন্দ মতো বিয়ে করতে পারবেন। এনিয়ে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল ন্যাশানাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস। তবে শুক্রবার সুপ্রিম কোর্ট এনিয়ে শুনানিতে রাজি হয়েছে। আপাতত হাইকোর্টের নির্দেশকে বজায় রেখেছে দেশের শীর্ষ আদালত। সেই নির্দেশে বলা হয়েছিল, ১৫ বছর বয়সী একজন মুসলিম মেয়ে পার্সোনাল ল অনুসারে বিয়ে করতে পারেন। এর আগেই এনিয়ে নির্দেশিকা জারি হয়েছিল।

এদিকে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পিএস নরসিংহ হরিয়ানা সরকারকে এনিয়ে নোটিশ পাঠিয়েছে। সিনিয়র অ্যাডভোকেট রাজশেখর রাও যাতে কোর্টকে সহযোগিতা করেন সেব্যাপারে অনুরোধ করা হয়েছে।

এদিকে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানিয়েছেন, ১৪,১৫,১৬ বছর বয়সী মুসলিম মেয়েরা বিয়ে করে ফেলছেন। তিনি প্রশ্ন তোলেন, ফৌজদারি অপরাধের ক্ষেত্রে কি ঢাল হিসাবে ব্যবহার করা হচ্ছে এই পার্সোনাল ল কে? এদিকে ইসলামের পার্সোনাল ল অনুসারে মেয়েদের ঋতূমতী হওয়ার বয়স হল ১৫ বছর।

এদিকে পাঁচকুলাতে চিলড্রেন্স হোমে ১৬ বছর বয়সী এক স্ত্রীকে আটক করা হয়েছিল। এনিয়ে ২৬ বছর বয়সী এক যুবক যিনি আবার ওই নাবালিকার স্ত্রী। সেই আবেদনের শুনানির সময় হাইকোর্টের তরফে এই নির্দেশ দেওয়া হয়।

সেই সময় পর্যবেক্ষণে বলা হয় যে একজন মুসলিম কন্যার ক্ষেত্রে ১৫ বছর বয়সীকে ঋতূমতী হওয়ার বয়স বলে উল্লেখ করা হয়। আর ঋতূমতী হওয়ার পরে তিনি তাঁর নিজের ইচ্ছা মতো বিয়ে করতে পারেন বা বিয়েতে সম্মতি জানাতে পারেন।এদিকে সেই বিয়ে কোনওভাবে নাবালিকা বিয়ে রোধে যে আইন রয়েছে তার সেকশন ১২র আওতায় পড়বে না।

এদিকে বিচারপতিদের বেঞ্চের তরফে জানানো হয়েছে, নোটিশ ইস্যু করা হয়েছে। তবে এর আগে হাইকোর্টের তরফে জানানো হয়েছিল মুসলিম পার্সোনাল ল অনুসারে ঋতূমতী হওয়ার পরে কোনও মুসলিম কন্যা বিয়ে করতে পারেন।

তবে সাধারণত নাবালিকার বিয়ে রোধ করতে দেশ জুড়েই তৎপর প্রশাসন। তবে এবার এনিয়ে বড় পদক্ষেপ নিচ্ছে সুপ্রিম কোর্টও।

 

ঘরে বাইরে খবর

Latest News

স্বাস্থ্য বিমার নিয়মে বড় পরিবর্তন আনল IRDAI, কোন স্বস্তি পাবেন পলিসিধারকরা? বাড়ির অমতে বিয়ে! দুই পরিবারের খণ্ডযুদ্ধে মৃত ১, নতুন বর সহ আটক ৪ ৩টি নতুন বুলেট ট্রেন প্রকল্প, তিন ধরনের বন্দে ভারত, ইস্তেহারে মোদীর গ্যারান্টি! CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি আজ পালিত হচ্ছে নববর্ষ, রাশি অনুসারে কী করলে সারা বছর পাবেন সুফল, জেনে নিন Mohun Bagan vs Mumbai Live Score, Mohun Bagan 0-0 Mumbai ISL 2023 Face Washing Tips: গরমে ঘন ঘন মুখ ধোয়ার অভ্যাস! ক্ষতি হতে পারে ত্বকের 'তুমি কি বিয়ে করছ?' মীরের চাঁচাছোলা প্রশ্নের মুখে সোহিনী,কবে ছাদনাতলায় যাচ্ছেন ট্রেনে মলমূত্রের গন্ধ? নয়া পদক্ষেপের পথে রেল, বদলে যাবে ভ্রমণের অভিজ্ঞতা 'তৃণমূল কী দোষ করেছিল?…ওদের ভোট দেন কেন?' প্রশ্ন মমতার

Latest IPL News

CSK vs MI: ম্যাচের আগে এক টেবিলে সচিন-ধোনি-রোহিত! ভাইরাল হচ্ছে তিন তারকার ছবি IPL-এর মরশুমে পয়লা বৈশাখের আগে শহরে অনিন্দ্য, কীভাবে কাটাচ্ছেন নববর্ষ? চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.