বাংলা নিউজ > ঘরে বাইরে > আলোচনায় জট কাটেনি, অভিমত সুপ্রিম কোর্টের, কৃষক আইন নিয়ে শুনানি ১১ জানুয়ারি
সিঙ্ঘু সীমান্তে চলছে প্রতিবাদ (HT_PRINT)
সিঙ্ঘু সীমান্তে চলছে প্রতিবাদ (HT_PRINT)

আলোচনায় জট কাটেনি, অভিমত সুপ্রিম কোর্টের, কৃষক আইন নিয়ে শুনানি ১১ জানুয়ারি

কেন্দ্রের আবেদনে পিছিয়ে দেওয়া হল শুনানির তারিখ। 

নয়া কৃষি আইনের সাংবিধানিক যথার্থতা নিয়ে প্রশ্ন তুলে যে একগুচ্ছ মামলা দায়ের করা হয়েছে, ১১ জানুয়ারি সেগুলির শুনানি করবে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে চাষীদের প্রতিবাদের পরিপ্রেক্ষিতে যে ইস্যুগুলি উঠে এসেছে, সেগুলিও শুনবে সুপ্রিম কোর্ট। 

এদিন প্রধান বিচারপতি বোবডের নেতৃত্বাধীন বেঞ্চ বলে যে কোনও সমস্যা নিরসনে কোনও উন্নতি তারা দেখতে পারছেন না। তবে অ্যাটর্নি জেনারেল বেনুগোপাল বলেন যে খুব দ্রুতই কৃষকদের সঙ্গে হয়তো মিটমাট হয়ে যাবে। এখন যদি কৃষি আইন নিয়ে কেন্দ্র সুপ্রিম কোর্টে নিজের মতামত ব্যক্ত করে, তাহলে আলোচনার রাস্তাটি বন্ধ হয়ে যেতে পারে। সলিসিটার জেনারেল তুষার মেহতা বলেন যে আট জানুয়ারি মামলাটির শুনানি করবেন না। প্রসঙ্গত, ওদিনই কৃষকদের সঙ্গে সরকারের পরবর্তী রাউন্ডের বৈঠক। 

তখন বেঞ্চ বলে যে তারা পরিস্থিতিটি বুঝতে পারছে ও আলোচনা চলুক সেটাই তারা চায়। এরপর মামলাটি ১১ তারিখ অবধি মুলতুবি করে দেয় শীর্ষ আদালত। 

শুধু আইনি বৈধতা নয়, একই সঙ্গে এই সম্পর্কিত সব মামলাগুলিই সেদিন শুনবে শীর্ষ আদালত। এর আগের শুনানিতে আদালত বলেছিল যে চাষীরা শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করতে পারে, সেটা তাদের গণতান্ত্রিক অধিকার। কৃষক ও কেন্দ্রকে সমস্যা মেটানোর জন্য কমিটি গঠনের প্রস্তাবও দেয় সুপ্রিম কোর্ট। 

বন্ধ করুন