বাংলা নিউজ > ঘরে বাইরে > NEET-UG: OMR শিটে কারসাজির অভিযোগ খারিজ করে দিল শীর্ষ আদালত
NEET UG র ওএমআর শিটে কারসাজির অভিযোগ খারিজ করে দিল আদালত। (Representational image/HT Archive) (HT_PRINT)
NEET UG র ওএমআর শিটে কারসাজির অভিযোগ খারিজ করে দিল আদালত। (Representational image/HT Archive) (HT_PRINT)

NEET-UG: OMR শিটে কারসাজির অভিযোগ খারিজ করে দিল শীর্ষ আদালত

  • আবেদনকারী পরীক্ষার্থীরা দাবি করেন তাঁদের প্রত্যাশার থেকেও কম নম্বর তাঁরা পেয়েছেন। একজন দাবি করেন তাঁর ৫৮৯ নম্বর পাওয়ার কথা। অথচ তিনি পেয়েছেন ১৬৪।

National Eligibility cum Entrance Test(NEET)-UG পরীক্ষার উত্তরপত্রে কারসাজি করা হয়েছে এই অভিযোগ তুলে মামলা করা হয়েছিল সুপ্রিম কোর্টে। তবে এই মামলা সোমবার কার্যত খারিজ করে দিল শীর্ষ আদালত। জাস্টিস ডিওয়াই চন্দ্রচূড় ও এএস বোপান্নার বেঞ্চ জানিয়েছে, ওএমআর শিটে আবেদনকারী ক্য়ান্ডিডেটের স্বাক্ষর ও ইনভিজিলেটরের সইও আছে। আদালত তার রায়ে জানিয়েছে, প্রাথমিকভাবে এনটিএর ব্যাক অফিসে ওএমআর শিটে কোনও কারসাজি করা হয়েছিল বলে পাওয়া যায়নি। ১৫.৪৪ লক্ষ ক্য়ান্ডিডেট পরীক্ষা দিয়েছেন। তার মধ্যে মাত্র ৬জন আদালতে এসেছেন। পাঁচজন ক্যান্ডিডেটই ওএমআর শিট তাঁর অভিভাবকদের সঙ্গে নিয়ে যাচাই করে দেখেছেন। সেক্ষেত্রে পিটিশন ডিসমিস করা হয়েছে।

এর সঙ্গেই আদালতের প্রশ্ন, এনটিএ আপনাদের উত্তরপত্রে কারসাজি করবে কেন? এদিকে আদালতে আসার আগে NTA আসল ওএমআর শিটগুলি পরীক্ষার্থীদের দিয়ে যাচাই করিয়ে নেয়। সেকথাও তারা আদালতে জানিয়ে দেয়। এদিক আদালতের তরফে জানানো হয়েছে, যে অভিযোগ এনটিএর বিরুদ্ধে আনা হচ্ছে তা মিথ্যা, ভিত্তিহীন। কোনও সারবত্তাও নেই। 

এদিকে ১২ই সেপ্টেম্বর নিট ইউজি-২০২১ পরীক্ষা হয়েছিল। ১লা নভেম্বর পরীক্ষার ফলাফল বের হয়। এরপর NTA, ওএমআর শিটের স্ক্য়ান করা কপি সমস্ত ক্যান্ডিডেটের ইমেইলে পাঠিয়ে দেয়। রেজাল্ট বেরনোর পর ওএমআর শিটও ওয়েবসাইটে দিয়ে দেওয়া হয়। এদিকে আবেদনকারী পরীক্ষার্থীরা দাবি করেন তাঁদের প্রত্যাশার থেকেও কম নম্বর তাঁরা পেয়েছেন। একজন দাবি করেন তাঁর ৫৮৯ নম্বর পাওয়ার কথা। অথচ তিনি পেয়েছেন ১৬৪। তবে এনটিএর দাবি, কোনও পরীক্ষার্থীর প্রতি এজেন্সির কোনও ব্যক্তিগত ক্ষোভ নেই। তাছাড়া ওএমআরে এই ধরনের কারসাজি করা আদৌ সম্ভব নয়। 

বন্ধ করুন