বাংলা নিউজ > ঘরে বাইরে > সুদ মুকুব নিয়ে কেন্দ্রের হলফনামায় অখুশি শীর্ষ আদালত, বিস্তারিত জবাব দিতে নির্দেশ
সুপ্রিম কোর্ট (ছবি সৌজন্য মিন্ট)
সুপ্রিম কোর্ট (ছবি সৌজন্য মিন্ট)

সুদ মুকুব নিয়ে কেন্দ্রের হলফনামায় অখুশি শীর্ষ আদালত, বিস্তারিত জবাব দিতে নির্দেশ

  • এদিন উষ্মা প্রকাশ করেন বিচারপতি শাহ। 

সুদের ওপর সুদ নেওয়া হবে না বলে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়েছে কেন্দ্র। কিন্তু এই হলফনামায় অন্যান্য বিভিন্ন বিষয়ে কিছু উল্লেখ করা নেই বলে এদিন জানায় শীর্ষ আদালত। অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ বলে যে কামাথ কমিটি যে বিভিন্ন সুপারিশ দিয়েছে, সেই নিয়ে হলফনামায় কিছু লেখা নেই। একই সঙ্গে কেন্দ্র বিভিন্ন সিদ্ধান্ত রূপায়ণে কি কি পদক্ষেপ নিয়েছে, সেই নিয়ে কিছু বলা নেই বলেও জানিয়েছে আদালত। 

কেন্দ্র তাদের হলফনামায় জানিয়েছে দুই কোটি টাকার কম ঋণ নিয়েছেন যারা তাদের সুদের ওপর সুদ দিতে হবে না মোরেটোরিয়ামের মেয়াদকালে। শিক্ষা, গৃহ, গাড়ি, পেশাদার লোন, ব্যবসার সূত্রে ঋণ, ক্রেডিট কার্ডের পাওনা সহ কার্যত সবই আসছে এই ছাড়ের শ্রেণিতে। 

এদিন পিটিশনকারীরা বলেন কামাত কমিটি যেখানে ২৬টি ক্ষেত্রকে ছাড় দেওয়ার কথা বলেছিল এই হলফনামায় সেই সংক্রান্ত কিছু নেই। সুপ্রিম কোর্ট বলে যে বিস্তারিত তথ্য দিতে হবে কীভাবে বিভিন্ন সুযোগে উপকৃত হচ্ছেন। আরবিআইয়ের কৌঁসুলী বলেন যে তারা এই তথ্য দেবেন। বিচারপতি শাহ বলেন যে অনেক দিন ধরে তো একই কথা বলা হচ্ছে। কাজের কাজ কবে হবে, তিনি প্রশ্ন করেন। 

এই মামলার ফের শুনানি হবে ১৩ অক্টোবর যদিন কামাথ কমিশনের সুপারিশের বিষয় নিজেদের অবস্থান স্পষ্ট করবে কেন্দ্র ও আরবিআই। একই সঙ্গে গ্রাহকদের স্বার্থে ঠিক কি কি পদক্ষেপ নেওয়া হয়েছে ও তাতে কত লোক উপকৃত হয়েছেন, সেটাও বলতে হবে।

বন্ধ করুন