বাংলা নিউজ > ঘরে বাইরে > অক্সিজেনের অভাবে হাসপাতালে ১১ জন করোনা রোগীর মৃত্যুর অভিযোগ
প্রতীকী ছবি : রয়টার্স (Reuters)
প্রতীকী ছবি : রয়টার্স (Reuters)

অক্সিজেনের অভাবে হাসপাতালে ১১ জন করোনা রোগীর মৃত্যুর অভিযোগ

মৃতের পরিজনদের দাবি, বুধবার দুপুর পর্যন্ত সব ঠিকঠাক ছিল। কিন্তু বিকালে হঠাত্ ৩০ মিনিটের জন্য ভেন্টিলেটরে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়।

অক্সিজেনের অভাবে ১১ জন করোনা (Coronavirus) রোগীর মৃত্যুর অভিযোগ উঠল মহারাষ্ট্রে। বিদ জেলার স্বামী রামানন্দ তীর্থ গ্রামীণ মেডিকেল কলেজের বিরুদ্ধে রোগীদের অক্সিজেন(Oxygen) দিতে না পারার অভিযোগ তুলেছেন তাঁদের পরিজনরা।

৬ জন মৃতের পরিজনদের দাবি, বুধবার দুপুর পর্যন্ত সব ঠিকঠাক ছিল। কিন্তু বিকালে হঠাত্ ৩০ মিনিটের জন্য ভেন্টিলেটরে অক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে যায়। তার ফলেই মৃত্যু হয় বলে অভিযোগ তাঁদের। যদিও মৃতের পরিজনদের এই অভিযোগ অস্বীকার করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। মৃত রোগীদের সকলের কোমর্বিডিটি ছিল বলে জানানো হয়েছে হাসপাতালের তরফে।

দেশজুড়ে করোনার দ্বিতীয় ওয়েভে অক্সিজেনের সংকট স্পষ্ট। বিভিন্ন উত্পাদন ক্ষেত্রে থেকে অক্সিজেনের জোগান দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে করোনা আক্রান্তদের চিকিত্সার জন্য একটি জাতীয় পরিকল্পনা তৈরির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই তাই নিয়ে কেন্দ্রকে নোটিশ জারি করা হয়েছে। শুক্রবার ফের মামলার শুনানি হবে।

অক্সিজেনের ঘাটতি নিয়ে দিল্লি হাইকোর্টেও প্রশ্নের মুখে পড়ল কেন্দ্র সরকার। কেন্দ্রকে জরুরি ভিত্তিতে তত্পরতায় হাসপাতালগুলিতে অক্সিজেনের জোগান নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে। হাইকোর্ট কেন্দ্রকে ভর্ৎসনার করে বলে, 'রাষ্ট্রের কাছে মানুষের জীবন গুরুত্বপূর্ণ নয় বলে মনে হচ্ছে।'

বন্ধ করুন