বাংলা নিউজ > ঘরে বাইরে > Karnataka school: ‘মহাভারত, রামায়ণ কাল্পনিক’ বললেন শিক্ষক, বরখাস্ত স্কুলের চাকরি থেকে

Karnataka school: ‘মহাভারত, রামায়ণ কাল্পনিক’ বললেন শিক্ষক, বরখাস্ত স্কুলের চাকরি থেকে

বরখাস্ত স্কুল শিক্ষক। প্রতীকী ছবি

ওই শিক্ষক পড়ুয়াদের শেখাতেন যে মহাভারত এবং রামায়ণ এসব হল ‘কাল্পনিক’। এগুলি সত্য ঘটনা ছিল না। আরও অভিযোগ, ওই শিক্ষক প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধেও অবমাননাকর মন্তব্য করতেন। ওই শিক্ষক প্রধানমন্ত্রী মোদীর সম্পর্কে ২০০২ গোধরা দাঙ্গা এবং বিলকিস বানো গণধর্ষণ মামলার কথা পড়ুয়াদের কাছে উল্লেখ করতেন।

কর্ণাটকের ম্যাঙ্গালুরুতে একটি ইংরেজি মাধ্যম স্কুলে মহাভারত, রামায়ণ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ উঠল এক শিক্ষকের বিরুদ্ধে। এই অভিযোগ প্রকাশ্যে আসতেই তীব্র প্রতিবাদের ঢেউ উঠেছে ম্যাঙ্গালুরুতে। বিজেপি বিধায়ক বেদ্যস কামাথের সমর্থকরা শিক্ষককে বরখাস্তের দাবিতে বিক্ষোভ করেন। তারপরেই ওই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। ঘটনাটি ঘটেছে সেন্ট গেরোসা ইংলিশ এইচআর প্রাথমিক স্কুলে।

আরও পড়ুন: শিক্ষকের চড়ের জের, ২ কানে শুনতে পাচ্ছে না ছাত্র, অভিযোগ পরিবারের

অভিযোগ, ওই শিক্ষক পড়ুয়াদের শেখাতেন যে মহাভারত এবং রামায়ণ এসব হল ‘কাল্পনিক’। এগুলি সত্য ঘটনা ছিল না। আরও অভিযোগ, ওই শিক্ষক প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধেও অবমাননাকর মন্তব্য করতেন। ওই শিক্ষক প্রধানমন্ত্রী মোদীর সম্পর্কে ২০০২ গোধরা দাঙ্গা এবং বিলকিস বানো গণধর্ষণ মামলার কথা পড়ুয়াদের কাছে উল্লেখ করতেন। বিজেপির অভিযোগ, এভাবে ওই শিক্ষক বাচ্চাদের মনে ঘৃণার অনুভূতি জাগ্রত করার চেষ্টা করছেন। এর প্রতিবাদে শনি ও রবিবার বিক্ষোভ করেন বিজেপি বিধায়কের সমর্থকরা। প্রথমে এই ঘটনার পরেও শিক্ষককে বরখাস্ত না করায় স্কুল কর্তৃপক্ষের সমালোচনা করেন বিজেপি বিধায়ক। তাঁর বক্তব্য, একজন শিক্ষক এভাবে কারও বিশ্বাসকে আঘাত করতে পারে না। সেক্ষেত্রে স্কুল কর্তৃপক্ষের পদক্ষেপ করা উচিত।

অভিভাবকদের দাবি, ওই শিক্ষক সপ্তম শ্রেণির ছাত্রদের শিখিয়েছিলেন যে ভগবান রাম একজন ‘পৌরাণিক চরিত্র’, বাস্তবে তাঁর কোনও অস্তিত্ব নেই। এরপরেই পড়ুয়াদের মাধ্যমে বিষয়টি জানতে পেরে ক্ষোভে ফেটে ওঠেন অভিভাবকরা। এই ঘটনার পরেই মামলাটি তদন্ত করছেন ডিডিপিআই। অবমাননাকর মন্তব্যের জন্য স্কুল শিক্ষককে বরখাস্ত করা হয়েছে বলে তিনি জানান। পরে স্কুলের তরফে চিঠি দিয়ে জানানো হয়েছে, ‘সেন্ট গেরোসা স্কুলের ৬০ বছরের ইতিহাস রয়েছে। আজ পর্যন্ত, এই ধরনের কোনও ঘটনা ঘটেনি। এই দুর্ভাগ্যজনক ঘটনাটি আমাদের মধ্যে অবিশ্বাসের বাতাবরণ তৈরি করেছে এবং আমাদের পদক্ষেপ সেই বিশ্বাসকে পুনর্গঠন করতে সাহায্য করবে। এবং আমরা সকলেই একসঙ্গে ভালো থাকার জন্য কাজ করি। আমাদের ছাত্ররা দেশের ভবিষ্যৎ।'যদিও এখনও পর্যন্ত শিক্ষকের বিরুদ্ধে থানায় কোনও অভিযোগ দায়ের হয়নি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

কমনওয়েলথ দাবা চ্যাম্পিয়নশিপে বাংলার জয় জয়কার, সোনা জিতলেন মিত্রাভ গুহ বস্তির ভিতর আচমকা ধনকুবের বিল গেটস! বাসিন্দাদের সঙ্গে চলল কথাবার্তা, কোথায় ঘটল? এবার ভারতের সিভিলিয়ান টিম পৌঁছল মলদ্বীপে, সরবে ভারতীয় সেনা IPL-র ‘লড়াই’ ছাপিয়ে হাত মেলাল রিলায়েন্স-ডিজনি, নজরে ৭০০০০ কোটি টাকার সাম্রাজ্য বাড়ির কর্তার মৃত্যুশোকে ঘরবন্দি ২২ দিন,উদ্ধার করেও হল না শেষরক্ষা,মারা গেল ছেলে ব্যথাতা কাটাতে শাকিবদের নতুন ব্যাটিং এবং বোলিং কোচ নিযুক্ত করল বিসিবি তৃণমূলের ব্রিগেডের দিন শহরে ডার্বিতে মুখোমুখি মোহন-ইস্ট, আদৌ হবে বড় ম্যাচ? ৩৭ বছরে পা দিলেন হেজেল, স্ত্রীর জন্মদিনে বিশেষ শুভেচ্ছা জানিয়ে কী করলেন যুবরাজ ২৫ কেজি ওজন কমেছে, জেলে পড়ে গিয়ে ফেটেছে মাথা, আদালতে জানালেন বালুর আইনজীবী এক দেশ-এক ভোট নিয়ে সংবিধানে যুক্ত হতে পারে নয়া অধ্য়ায়, টার্গেট ২০২৯

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.