বাংলা নিউজ > ঘরে বাইরে > সারা দেশে স্কুল খোলার আবেদন, কী বলল সুপ্রিম কোর্ট?
ছবিটি প্রতীকী, সৌজন্য সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)
ছবিটি প্রতীকী, সৌজন্য সমীর সেহগল/হিন্দুস্তান টাইমস)

সারা দেশে স্কুল খোলার আবেদন, কী বলল সুপ্রিম কোর্ট?

  • সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি বি ভি নাগরত্নের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বেশ কিছু মাপকাঠির ওপর বিচার বিশ্লেষণ করে স্কুল খুলবে কী খুলবে না, সেবিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

‌করোনা আবহে দেশ জুড়ে স্কুল খোলা নিয়ে আদালতের কাছে আবেদনকে মান্যতা দিল না সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের তরফে এই বিষয়ে জানানো হয়েছে, স্কুল খুলবে কী খুলবে না, সেবিষয়ে আদালত কখনও নির্দেশ জারি করতে পারে না। আদালত কখনও প্রশাসনের কাজে হস্তক্ষেপ করতে পারে না।

সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি বি ভি নাগরত্নের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, বেশ কিছু মাপকাঠির ওপর বিচার বিশ্লেষণ করে স্কুল খুলবে কী খুলবে না, সেবিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। সেক্ষেত্রে প্রতিটি রাজ্যকে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে বিবেচনা করতে হবে। সরকার এই বিষয়ে মানুষের কাছে জবাবদিহি করতে দায়বদ্ধ। ছেলেমেয়েদের যে শেষ পর্যন্ত স্কুলে পাঠাতে হবে, সরকার সেই বিষয়ে সচেতন। কিন্তু আদালত কখনও নির্দেশ জারি করতে পারে না যে ছেলেমেয়েদের স্কুলে পাঠাতে হবে। বিশেষ করে ছেলেমেয়েরা বিপদে পড়তে পারেন, সেকথা ভেবে আদালত কখনই এই ধরনের নির্দেশ জারি করতে পারে না। একইসঙ্গে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, ছেলেমেয়েদের স্কুলে পাঠানোর বিষয়টি স্থানীয় প্রশাসনের হাতে ছেড়ে দেওয়া উচিত। তাঁরা এই বিষয়ে সজাগ ও সচেতন। সুপ্রিম কোর্ট প্রশাসনের কাজে হস্তক্ষেপ করতে পারে না।

সম্প্রতি দ্বাদশ শ্রেণির এক পড়ুয়া শীর্ষ আদালতে মামলা দায়ের করেন। সেই মামলার ভিত্তিতেই সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণ। এই প্রসঙ্গে সুপ্রিম কোর্টের তরফে মামলাকারীর আইনজীবীকে জানানো হয়, সংবিধানে শিক্ষাকে যুগ্ম তালিকায় স্থান দেওয়া হয়েছে। সেক্ষেত্রে কেন্দ্র ও রাজ্যকে এর দায়িত্ব নিতে হবে। পড়ুয়াদের পড়াশোনায় মন দিতে হবে। সংবিধানিক প্রতিবিধানের কথা তাঁদের চিন্তা করতে হবে না।

বন্ধ করুন