বাংলা নিউজ > ঘরে বাইরে > এখনই আনলক নয় ওডিশা, ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকছে স্কুল, সিনেমা হল, ধর্মীয় স্থান
ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। ফাইল ছবি
ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। ফাইল ছবি

এখনই আনলক নয় ওডিশা, ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকছে স্কুল, সিনেমা হল, ধর্মীয় স্থান

  • ক্রীড়াবিদদের প্রশিক্ষণের জন্য ১৫ অক্টোবর থেকে সরকারি সুইমিং পুলগুলি খোলার অনুমতি দিয়েছে ওডিশা সরকার।

দেবব্রত মোহন্তি

রাজ্যের সমস্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং অঙ্গনওয়াড়ির পাশাপাশি ধর্মীয় স্থান এবং সিনেমা হলগুলি ৩১ অক্টোবর পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ওডিশা সরকার। বৃহস্পতিবার এই নতুন আনলক নির্দেশিকা প্রকাশ করা হয় সরকারের পক্ষ থেকে। ঘটনাক্রমে এদিনই করোনায় আক্রান্ত ১৭ জন ওডিশাবাসীর মৃত্যু হয়েছে, যা এ পর্যন্ত সর্বোচ্চ। 

 এদিন স্পেশ্যাল রিলিফ কমিশনার একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, গোটা অক্টোবর মাস জুড়ে সব ধরণের সামাজিক, রাজনৈতিক, খেলাধুলা, বিনোদন, অ্যাকাডেমিক, সাংস্কৃতিক, ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি বড় বড় ধর্মীয় আয়োজন পুরোপুরি নিষিদ্ধ থাকবে। এদিকে, সমস্ত সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন কমপ্লেক্স, থিয়েটার, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল বন্ধ থাকবে ৩১ অক্টোবর পর্যন্ত। যদিও আনলক পর্বের পঞ্চম পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে এই সব কিছুই খুলে দেওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। ৫০ শতাংশ দর্শক নিয়ে ১৫ অক্টোবর থেকে সিনেমা হল খোলার কথা বলেছে কেন্দ্র।

তবে মুক্ত নাট্যমঞ্চ এবং ওই ধরনের বিনোদন মাধ্যমেও ওপর নিষেধাজ্ঞা তুলে দিয়েছে ওডিশা সরকার। সে ক্ষেত্রে মাস্ক পরা এবং শারীরিক দূরত্ব বজায় রাখা জরুরি। একইসঙ্গে ক্রীড়াবিদদের প্রশিক্ষণের জন্য ১৫ অক্টোবর থেকে সরকারি সুইমিং পুলগুলি খোলার অনুমতি দিয়েছে ওডিশা সরকার।

ওদিকে, নভেম্বরে তির্তোল এবং বালাসোর বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচনের ঘোষণা করা হয়েছে। সেই কথা মাথায় রেখে সর্বাধিক ১০০ জন কর্মী–সমর্থক নিয়ে রাজনৈতিক প্রচার কর্মসূচি আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে। তবে এ ক্ষেত্রেও মাস্ক পরা এবং শারীরিক দূরত্ববিধি মেনে চলা বাধ্যতামূলক।

উল্লেখ্য, বৃহস্পতিবার পর্যন্ত মারণভাইরাসের জেরে ওডিশায় ৮৫৯ জনের মৃত্যু হয়েছে। কোমর্বিডিটিতে মৃত্যু হয়েছে আরও ৫৩ জনের। এখনও পর্যন্ত ওডিশার প্রায় ২ লাখ ২২ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

বন্ধ করুন