বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৫ জুলাইয়ের পর থেকে খুলে যাচ্ছে স্কুল, বড়সড় ঘোষণা একাধিক রাজ্যের
করোনা টিকা দেওয়া হচ্ছে কলকাতার সাউথ পয়েন্ট স্কুলের দ্বাদশ শ্রেণীর (আউটগোয়িং) ছাত্রীদের। ফাইল ছবি : পিটিআই  (PTI)
করোনা টিকা দেওয়া হচ্ছে কলকাতার সাউথ পয়েন্ট স্কুলের দ্বাদশ শ্রেণীর (আউটগোয়িং) ছাত্রীদের। ফাইল ছবি : পিটিআই  (PTI)

১৫ জুলাইয়ের পর থেকে খুলে যাচ্ছে স্কুল, বড়সড় ঘোষণা একাধিক রাজ্যের

  • ১৫ জুলাইয়ের পরে গুজরাটে স্কুল খোলার পরিকল্পনা। স্কুল খোলার প্রস্তুতি চলছে বিহারেও।

কমছে করোনা সংক্রমণ। তাই বিভিন্ন রাজ্যে স্কুল-কলেজ খোলার প্রস্তুতি চলছে। শুক্রবার হরিয়ানার শিক্ষামন্ত্রী এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছেন। একই সঙ্গে, ১৫ জুলাইয়ের পরে গুজরাতে স্কুল খোলার পরিকল্পনা। স্কুল খোলার প্রস্তুতি চলছে বিহারেও।

হরিয়ানা

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, হরিয়ানার শিক্ষামন্ত্রী নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য স্কুল খোলার কথা জানিয়েছেন। সব কিছু পরিকল্পনামাফিক চললে আগামী ১৬ জুলাই থেকে পড়ুয়ারা স্কুলে যাবে। তবে সামাজিক দূরত্ব বাধ্যতামূলক থাকবে। প্রাথমিকভাবে উঁচু ক্লাসের পড়ুয়াদেরই কয়েক সপ্তাহ স্কুলে আনা হবে। পরিস্থিতি অনুকূল থাকলে, ধীরে ধীরে অন্য শ্রেণির ক্লাসও শুরু হতে পারে।

গুজরাত

গুজরাতে বিশ্ববিদ্যালয়, কলেজ এবং দ্বাদশ শ্রেণির অফলাইন ক্লাস শুরুর প্রস্তুতি চলছে। আগামী ১৫ জুলাই খুলবে। মুখ্যমন্ত্রী বিজয় রূপানি জানান, এক-এক দিনে ৫০ শতাংশ পড়ুয়াকে ক্যাম্পাসে প্রবেশের অনুমতি দেওয়া হবে। অর্থাত্ সম্ভবত দুটি ব্যাচে ভাগ করে একদিন অন্তর ক্লাস নেওয়া হবে পড়ুয়াদের। এরসঙ্গে, শারীরশিক্ষার ক্লাসও হবে বলে জানিয়েছেন গুজরাতের মুখ্যমন্ত্রী। তবে, তাতে উপস্থিতি বাধ্যতামূলক করা হয়নি।

মধ্যপ্রদেশ

স্কুল খোলার পরিকল্পনা করছে মধ্যপ্রদেশ সরকারও। এ বিষয়ে কেন্দ্রের সঙ্গে আলোচনা করা হচ্ছে। এখনও কোনও তারিখ যদিও ঘোষণা করা হয়নি। কেন্দ্রের ছাড়পত্র মিললেই তা জানানো হবে

বিহার

প্রতিবেশী রাজ্য বিহারেও খুলছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। চলতি সপ্তাহে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে একাদশ-দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে। তবে এর সঙ্গে দেওয়া হবে টিকাকরণে জোর। শিক্ষাকর্মী, শিক্ষক এবং পড়ুয়াদের টিকাকরণের ব্যবস্থা সুনিশ্চিত করা হবে।।

বন্ধ করুন