বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা নিরাময়ে গায়ত্রী মন্ত্র? ক্লিনিকাল ট্রায়ালে বিনিয়োগ কেন্দ্রের
প্রতীকী ছবি : পিটিআই (PTI)
প্রতীকী ছবি : পিটিআই (PTI)

করোনা নিরাময়ে গায়ত্রী মন্ত্র? ক্লিনিকাল ট্রায়ালে বিনিয়োগ কেন্দ্রের

হৃষিকেশের এইমস-এ করোনা আক্রান্তদের চিকিত্সার পাশাপাশি গায়ত্রী মন্ত্র পাঠের কার্যকারিতা পরিমাপ করা হবে বলে জানা গিয়েছে।

গায়ত্রী মন্ত্রের মাধ্যমে দ্রুত করোনা নিরাময় সম্ভব? তার জবাব পেতে ক্লিনিকাল ট্রায়ালে বিনিয়োগ করল কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রক। হৃষিকেশের এইমস-এ করোনা আক্রান্তদের চিকিত্সার পাশাপাশি গায়ত্রী মন্ত্র পাঠের কার্যকারিতা পরিমাপ করা হবে বলে জানা গিয়েছে।

আপাতত ২০ জন কোভিড নাইন্টিন আক্রান্তের উপর এই ট্রায়াল চালানো হবে। প্রত্যেকেরই মাঝারি মাপের সিম্পটম। তাঁদের দুটি গ্রুপে ভাগ করা হবে। একটি গ্রুপকে অন্যান্য চিকিত্সার পাশাপাশি গায়ত্রী মন্ত্র পাঠ করানো হবে। সঙ্গে চলবে যোগ প্রশিক্ষকের মাধ্যমে ব্রিদিং এক্সারসাইজ। অপর গ্রুপ এগুলি করবে না। শেষ পর্যন্ত কাদের দ্রুত শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে, তা পরীক্ষা করে দেখা হবে।

তাঁরা বেশি দ্রুত করোনা নেগেটিভ হচ্ছেন কিনা, সেটাই যাচাই করে দেখা হবে। এইমস-এর চিকিত্সক ডঃ রুচি দুয়া জানান, তাঁদের দুশ্চিন্তা ও আলস্য ভাব কমছে কিনা তাও পর্যবেক্ষণ করা হবে। আগামী ১-২ মাসের মধ্যে তাঁদের শারীরিক অবস্থার কতটা উন্নতি হচ্ছে, তার পর্যবেক্ষণও করা হবে।

ডঃ রিচা দুয়া-ই এই ট্রায়ালের ফান্ডিংয়ের জন্য ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির কাছে আবেদন করেছিলেন। তাঁর এই ট্রায়ালের জন্য মোট ৩ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।

বন্ধ করুন