বাংলা নিউজ > ঘরে বাইরে > SCO Summit: বাণিজ্য থেকে পর্যটন, একাধিক সিদ্ধান্তের আশা নরেন্দ্র মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। (Photo by Arun Sharma/ Hindustan Times)  (MINT_PRINT)

SCO Summit: বাণিজ্য থেকে পর্যটন, একাধিক সিদ্ধান্তের আশা নরেন্দ্র মোদীর

  • এই দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে ভারতের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে রাশিয়া ও ইরানের আধিকারিকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতি দ্বিপাক্ষিক বৈঠক হবে। তবে সূত্রের খবর এবার সমরখন্দে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একেবার ঠাসা কর্মসূচি।

আঞ্চলিক ও আন্তর্জাতিক নানা ইস্যু নিয়ে আলোচনা হবে। সাংহাই কো অপারেশন অর্গনাইজেশনের(SCO)এর সম্প্রসারন নিয়ে আলোচন হবে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসসিও সামিটের প্রসঙ্গে  প্রধানমন্ত্রী একথা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, এসসিওর মধ্যে নানা ধরনের সহযোগিতার ব্যাপারে পারস্পরিক ভাববিনিময় হবে। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় উজবেকিস্তানের দিকে রওনা দেবেন।

বিদেশ সচিব বিনয় কাটরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী ওই দেশে ২৪ ঘণ্টা থাকবেন। সেখানে তিনি দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এসসিও সামিটে আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে, এসসিওর সম্প্রসারণ নিয়ে আলোচনার দিকে তাকিয়ে রয়েছি।

তিনি জানিয়েছেন, উজবেকের চেয়ারশিপে বাণিজ্য, অর্থনীতি, সংস্কৃতি ও পর্যটন নিয়ে একাধিক ইস্যুতে সিদ্ধান্ত হতে পারে। ২০১৮ সালে ভারতে এই ধরনের বৈঠকের কথাও তিনি মনে করিয়ে দেন।

পাশাপাশি ২০১৯ সালে গুজরাত সামিটের বিষয়টিও তিনি উল্লেখ করেন। তিনি জানিয়েছেন, আমি অন্যান্য নেতৃত্বের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাও করব।

তবে এই দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে ভারতের তরফে সরকারিভাবে কিছু জানানো হয়নি। তবে রাশিয়া ও ইরানের আধিকারিকরা জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতি দ্বিপাক্ষিক বৈঠক হবে।

তবে সূত্রের খবর এবার সমরখন্দে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একেবার ঠাসা কর্মসূচি।

বন্ধ করুন