বাংলা নিউজ > ঘরে বাইরে > SCO Summit: খাদ্য সুরক্ষায় নতুন দিশা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। Sultan Dosaliev/Kyrgyz Presidential Press Service/Handout via REUTERS  (via REUTERS)

SCO Summit: খাদ্য সুরক্ষায় নতুন দিশা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

  • ভারত পারস্পরিক সহযোগিতায় বিশ্বাসী। মোদী জানিয়েছেন, ভারত উৎপাদনশীলতার দিক থেকে আরও এগিয়ে যেতে চাইছে। দেশের অর্থনীতি চলতি বছরে ৭.৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছেন তিনি।

রেজাউল এইচ লস্কর

কোভিড পরিস্থিতি আর ইউক্রেন সংকট গোটা বিশ্বের সরবরাহ শৃঙ্খলকে নষ্ট করে দিয়েছে। সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন সেই সাপ্লাই চেনকে ঠিকঠাক করে অর্থনীতিকে ফের চাঙা করার ক্ষেত্রে এগিয়ে আসা দরকার। বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সমরখন্দে সম্প্রসারিত এসসিও সামিটে অংশ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই রিজিয়নে গ্রুপের সদস্যরা একে অপরের সঙ্গে যোগাযোগ বৃদ্ধির জন্য ট্রানজিট রুটগুলিকে ব্যবহার করতে দেওয়া উচিত।

এসসিও সদস্যভুক্ত আটটি দেশ এই সেশনে অংশ নিয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক পরিস্থিতির পটভূমিকায় এই এসসিও সামিটের আয়োজন করা হয়েছে। অতিমারি পরবর্তী পরিস্থিতিতে গোটা বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতির উন্নতির চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে আছে।সেক্ষেত্রে এসসিওর ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। কারণ এই এসসিওর সদস্য দেশগুলির গোটা বিশ্বের ৩০ শতাংশ জিডিপির অংশীদার ও বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশের অংশীদারিত্ব রয়েছে।

ভারত পারস্পরিক সহযোগিতায় বিশ্বাসী। মোদী জানিয়েছেন, ভারত উৎপাদনশীলতার দিক থেকে আরও এগিয়ে যেতে চাইছে। দেশের অর্থনীতি চলতি বছরে ৭.৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, খাদ্য সুরক্ষাকে নিশ্চিত করার জন্য মিলেটের চাষকে বৃদ্ধি করা দরকার। এটিকে তিনি সুপারফুড হিসাবেও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, ২০২৩ সালে ইউনাইটেড নেশনস ইয়ার অফ মিলেটস হিসাবে পালন করবে। এসসিও এনিয়ে মিলেট ফুড ফেস্টিভালের আয়োজন করতে পারে।

বন্ধ করুন