বাংলা নিউজ > ঘরে বাইরে > পাঁচ বছরের জন্য বিদেশে যাবেন না- করোনার জেরে খরচা বাঁচাতে মোদীকে চিঠি সোনিয়ার
সোনিয়া গান্ধী
সোনিয়া গান্ধী

পাঁচ বছরের জন্য বিদেশে যাবেন না- করোনার জেরে খরচা বাঁচাতে মোদীকে চিঠি সোনিয়ার

পাঁচটি পরামর্শ দিয়েছেন কংগ্রেস সভানেত্রী।

দুই দিন আগেই তাঁকে ফোন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার প্রধানমন্ত্রীকে পাঁচটি পরামর্শ লিখে চিঠি দিলেন কংগ্রেস কার্যনির্বাহী সভানেত্রী সোনিয়া গান্ধী। এর মধ্যে অন্যতম হল PM Cares’ ফান্ডের টাকা Prime Ministers National Relief Fund (PM-NRF)-এ জমা করা এবং ২০ হাজার কোটি দিয়ে যে সংসদ চত্বর ঢেলে সাজাবার পরিকল্পনা করা হয়েছে, সেটি বাতিল করার।

প্রধানমন্ত্রীকে সোনিয়া বলেন যে তাঁরা সাংসদদের মাইনে কমানোর সিদ্ধান্তকে সমর্থন করেন। সেই কারণে পাঁচ দফা পরামর্শ দিচ্ছেন তাঁরা। মূলত কী করে টাকা খরচ কমানো যায়, সেগুলি নিয়ে পরামর্শ।দুই বছর গণমাধ্যমে সরকার বা কোনও পিএসইউ যেন বিজ্ঞাপন না দেয়, তার জন্য সওয়াল করেছেন কংগ্রেস নেত্রী। বছরে প্রায় ১২৫০ কোটি টাকার বিজ্ঞাপন দেওয়া হয়।

সেন্ট্রাল ভিস্টা অর্থাত্ সংসদ চত্বরের নতুন করে বানানোর পরিকল্পনা বাতিল করার দাবি তুলেছেন তিনি। এতে প্রায় ২০,০০০ কোটি টাকা খরচা হওয়ার কথা। সঙ্কটের মুহূর্তে এই টাকা স্বাস্থ্যকর্মীদের জন্য খরচ করা উচিত বলে তিনি মনে করেন।



সরকারে বাজেটেও ৩০ শতাংশ কাটতি করে সেই টাকা সমাজের প্রান্তিক শ্রেণীর মানুষদের জন্য খরচ করার সওয়াল করেছেন তিনি। তবে এতে যাতে মাইনে, পেনশন ও কেন্দ্রীয় প্রকল্পের ওপর টান না পড়ে, সেটি দেখতেও বলেন তিনি।

আপাতত প্রধানমন্ত্রী সহ সম্পূর্ণ ক্যাবিনেট, রাষ্ট্রপতি, আমলা, রাজ্যের মুখ্যমন্ত্রীদের পাঁচ বছরের জন্য বিদেশ সফরে যাওয়া বন্ধ করে দেওয়া উচিত বলে পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়াও পিএম কেয়ারস ফান্ডের পুরো টাকা পিএমএনআরএফে রেখে দেওয়ার সওয়াল করেন তিনি। এই নিয়ে করোনাভাইরাসের প্রকোপের পর পঞ্চম বার প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন সোনিিয়া গান্ধী।



বন্ধ করুন