বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্ণাটকে ৪ শতাংশ ওবিসি মুসলিম সংরক্ষণ ৯ মে পর্যন্ত বাতিল নয়, বোম্মাই সরকারের সিদ্ধান্তে ‘সুপ্রিম’ স্থগিতাদেশ

কর্ণাটকে ৪ শতাংশ ওবিসি মুসলিম সংরক্ষণ ৯ মে পর্যন্ত বাতিল নয়, বোম্মাই সরকারের সিদ্ধান্তে ‘সুপ্রিম’ স্থগিতাদেশ

কর্ণাটকে মুসলিম কোটা নিয়ে সুপ্রিম কোর্ট কী জানাল। ফাইল চিত্র।  (HT_PRINT)

সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৯ মে পর্যন্ত কর্ণাটকে ওই ৪ শতাংশ ওবিসি মুসলিমদের সংরক্ষণ বাতিল হচ্ছে না। কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত কার্যত স্থগিতাদেশ জারি করেছে সরকারের সিদ্ধান্তে।

সামনেই ভোট কর্ণাটকে। তার আগে, সেখানে বাসবরাজ বোম্মাইয়ের নেতৃত্বাধীন বিজেপি সরকার ৪ শতাংশ ওবিসি মুসলিমদের সংরক্ষণ বাতিল করার পথে হেঁটেছিল। তবে সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৯ মে পর্যন্ত কর্ণাটকে ওই ৪ শতাংশ ওবিসি মুসলিমদের সংরক্ষণ বাতিল হচ্ছে না। কর্ণাটকের বিধানসভা নির্বাচনের আগে, সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত কার্যত স্থগিতাদেশ জারি করেছে সরকারের সিদ্ধান্তে। 

সুপ্রিম কোর্ট মঙ্গলবার এক নির্দেশে কর্ণাটকে মুসলিম কোটা নিয়ে বড় বার্তা দেওয়া হয়েছে। বিচারপতি কে এম জোসেফ ও বিভি নাগরত্নার বেঞ্চ জানায় আগামী ৯ মে পর্যন্ত ওবিসি মুসলিমদের নিয়ে যে সংরক্ষণ রয়েছে কর্ণাটকে তা লাগু থাকবে। কোর্ট জানিয়েছে, এই বিষয়ে পরে শুনানি হবে। উল্লেখ্য, এই মামলায় কর্ণাটক সরকারের তরফে কোর্টে প্রতিনিধিত্ব করছেন। তিনি সমলিঙ্গের বিবাহ আইন সংক্রান্ত মামলায় জড়িত থাকার ফলে এই মামলার শুনানি যাতে পিছিয়ে দেওয়া হয়, তার আর্জি জানান। তারপরই এই স্থগিতাদেশ জারি হয়। উল্লেখ্য, কর্ণাটকে ১০ মে রয়েছে ভোট পর্ব। তার আগে, ৯ মে পর্যন্ত এই স্থগিতাদেশ জারি থাকবে।

( এই বীজগুলির তেল মেখে দেখেছেন কখনও? চুল ঘন, লম্বা,জটহীন করতে এটি মোক্ষম অস্ত্র)

এর আগে, ১৩ এপ্রিল মামলার শুনানিতে সরকারি চাকরি ও শিক্ষা ক্ষেত্রে ওবিসি মুসলিমদের অদিকার ছিনিয়ে নেওয়ার প্রসঙ্গে বোম্মাই সরকারের সমালোচন উঠে আসে সুপ্রিম কোর্টের তরফে। প্রসঙ্গত, কর্ণাটকে মুসলিম সংরক্ষণ বাতিল করে ধর্মীয় মেরুকরণ ইস্যু নজর কেড়েছে ভোটমুখী রাজ্যে। লিঙ্গায়েত ভোটব্যাঙ্ক নিয়ে পাখির চোখ রাখা বিজেপির কাছে মুসলিম সংরক্ষণ বাতিল ইস্যুটি বড় বিষয়। উল্লেখ্য, এই ইস্যুতে অমিত শাহ সদ্য বলেছেন, কংগ্রেস মুসলিম ভোটব্যাঙ্কের জন্য এভাবে ধর্মের ভিত্তিতে সংরক্ষণ চালু করেছে। তাঁর দাবি ছিল, কংগ্রেসের ভুল বিজেপি শুধরেছে। তারপরই এসেছে সুপ্রিম কোর্টের তরফে এই বক্তব্য। এদিকে, সুপ্রিম কোর্ট মঙ্গলবার যে নির্দেশ দিয়েছে, তা পিটিশনরের পক্ষে বলে মন্তব্য করেছেন তুষার মেহতা। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.