বাংলা নিউজ > ঘরে বাইরে > সাহারা কর্তা সুব্রত রায় ও তাঁর দুই কোম্পানিকে বিপুল টাকা জরিমানা করল SEBI

সাহারা কর্তা সুব্রত রায় ও তাঁর দুই কোম্পানিকে বিপুল টাকা জরিমানা করল SEBI

সাহারা কর্তা সুব্রত রায়। (Reuters) (HT_PRINT)

সেবি সোমবার Mindtree share-এ ইনসাইডার ট্রেডিং করার অভিযোগে চারজনকে চার লাখ টাকা জরিমানা করে। এটা ২০১৯ সালের জানুয়ারি-মার্চ মাসের ঘটনা। তখন ওই চারজন ওই কোম্পানির কর্মচারী ছিলেন। তখনই এই বেনিয়ম হয়েছিল বলে অভিযোগ।

সাহারার দুই কোম্পানিকে ১২ কোটি টাকা জরিমানা করল সেবি। সাহারা কমোডিটি সার্ভিসেস কর্পোরেশন লিমিটেড ও সাহারা হাউজিং ইনভেস্টমেন্ট কর্পোরেশন লিমিটেডের উপর এই জরিমানা আরোপ করা হয়েছে। এছাড়াও সাহারা কর্তা সহ তিনজনের উপরেও জরিমানা লাগু করা হয়েছে। 

৪৫দিনের মধ্যেই জরিমানা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এটি সাহারা ইন্ডিয়া রিয়েল এস্টেট কর্পোরেশনের বিরুদ্ধেই করা হয়েছিল। তবে পরবর্তী সময় এই কোম্পানি নাম বদলে হয়ে যায় কমোডিটি সার্ভিসেস কর্পোরেশন লিমিটেড। সেবির নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে কোম্পানি চালানো হচ্ছিল বলে অভিযোগ। ২০০৮-২০০৯ সালে এই দুই কোম্পানিই OFCD ইস্যু করেছিল বলে অভিযোগ। তার জেরেই এবার জরিমানার সিদ্ধান্ত।

পাশাপাশি সেবি সোমবার Mindtree share-এ ইনসাইডার ট্রেডিং করার অভিযোগে চারজনকে চার লাখ টাকা জরিমানা করে। এটা ২০১৯ সালের জানুয়ারি-মার্চ মাসের ঘটনা। তখন ওই চারজন ওই কোম্পানির কর্মচারী ছিলেন। তখনই এই বেনিয়ম হয়েছিল বলে অভিযোগ।

আর এন শঙ্কর প্রসাদ, বিনয় কুমার সুত্রাভে, রবি কুমার ও গঙ্গাধরন শিবশঙ্করের বিরুদ্ধে এই জরিমানা  আরোপ করা হয়েছে। তাদের মাথাপিছু এক লক্ষ টাকা করে জরিমানা দিতে হবে।

 

 

বন্ধ করুন