বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার দ্বিতীয় ওয়েভে ২ লাখ কোটি টাকার ক্ষতি: RBI
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

করোনার দ্বিতীয় ওয়েভে ২ লাখ কোটি টাকার ক্ষতি: RBI

রিপোর্টে বলা হয়েছে, স্থানীয়-আঞ্চলিক বিধিনিষেধের ফলে ধাক্কা খেয়েছে চাহিদা। এর ফলে তার প্রভাব পড়েছে অর্থনীতিতে।

করোনার দ্বিতীয় ওয়েভে দেশের ২ লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে। শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank of India) প্রকাশিত রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।রিপোর্টে বলা হয়েছে, স্থানীয়-আঞ্চলিক বিধিনিষেধের ফলে ধাক্কা খেয়েছে চাহিদা। এর ফলে তার প্রভাব পড়েছে অর্থনীতিতে।

২০২১-২২ সালের মোট আউটপুটের থেকে ২ লক্ষ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে অনুমান করা হচ্ছে। স্টেট অফ ইকোনমি শীর্ষক রিপোর্টে এমনটাই জানিয়েছে RBI । প্রথম ওয়েভের তুলনায় দ্বিতীয় ওয়েভে ছোটো শহর ও গ্রামগুলি বেশি করে প্রভাবিত হয়েছে। ফলে গ্রামাঞ্চলে হ্রাস পেয়েছে চাহিদা।

তবে এর মধ্যেও আশার কথা জানিয়েছে আরবিআই। রিপোর্টে বলা হয়েছে, 'গ্রামাঞ্চলে আগের তুলনায় করোনা বিধির মাঝেও জারি থেকেছে কৃষিকাজ ও অন্যান্য কনট্যাক্টলেস পরিষেবা।' শুধু তাই নয়। করোনা টিকাকরণের সুপ্রভাব শীঘ্রই মিলবে বলে মনে করছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। তার ফলেই অর্থনীতির পুনরোদ্ধার সম্ভব বলে মনে করছে আরবিআই।

তবে, শুধু করোনা টিকার মাধ্যমেই পরিস্থিতির বদল সম্ভব নয়, এ কথাও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। সেখানে বলা হয়েছে, 'আমাদের ভাইরাসের সঙ্গেই জীবনযাপন করা শিখতে হবে। সেই সঙ্গে টিকার প্রয়োগ, স্বাস্থ্য পরিষেবা এবং গবেষণায় বিনিয়োগের ফলে ঘুরে দাঁড়ানো সম্ভব।'

বন্ধ করুন