বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Defence News: স্বনির্ভরতার পথে এগিয়ে ভারতীয় সেনায় আসছে ৭৬,৩৯০ কোটি টাকার যুদ্ধাস্ত্র

Indian Defence News: স্বনির্ভরতার পথে এগিয়ে ভারতীয় সেনায় আসছে ৭৬,৩৯০ কোটি টাকার যুদ্ধাস্ত্র

 বিশাল অঙ্কের টাকার অস্ত্র কিনল ভারত। (HT PHOTO.) (HT_PRINT)

প্রতিরক্ষা বিভাগের 'অ্যাকসেপটেন্স অফ নেসেসিটি'র তরফে এই অনুমোদন নেওয়া হয়েছে। যে কাউন্সিলের প্রধান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মিলিটারি হার্ডওয়্যার কেনার এই পদক্ষেপটিই বড় দিক। এই পদক্ষেপের মধ্য দিয়ে প্রতিরক্ষাবিভাগে স্বনির্ভরতার বিষয়টি আরও প্রকট হয়েছে।

রাহুল সিং

স্বনির্ভরতার পথে আরও একধার এগিয়ে প্রতিরক্ষা সামগ্রী কিনছে কেন্দ্র। ভারতের বুকে তৈরি মিলিটারি হার্ডওয়্যারের নানান সামগ্রী মোট ৭৬,৩৯০ কোটি টাকায় কেনার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এতে দেশের যুদ্ধনীতিতে আরও বেশি সাহায্য আসবে বলে মনে করা হচ্ছে। যুদ্ধ ট্যাঙ্ক, অ্যান্টিগাইডেড মিসাইল, অস্ত্র নির্দষ্ট করা ব়্যাডার সহ একাধিক সামগ্রী কিনছে দেশ।

উল্লেখ্য, এই অস্ত্র কেনার মূল দায়িত্বে থাকা ডিফেন্স অ্যাকুইজেশন কাউন্সিল এদিন এই অঙ্কের অস্ত্র, সস্ত্র কেনার বিষয়ে সম্মতি দিয়েছে। প্রতিরক্ষা বিভাগের 'অ্যাকসেপটেন্স অফ নেসেসিটি'র তরফে এই অনুমোদন নেওয়া হয়েছে। যে কাউন্সিলের প্রধান কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। মিলিটারি হার্ডওয়্যার কেনার এই পদক্ষেপটিই বড় দিক। এই পদক্ষেপের মধ্য দিয়ে প্রতিরক্ষাবিভাগে স্বনির্ভরতার বিষয়টি আরও প্রকট হয়েছে। মন্ত্রকের তরফে জানানে হয়েছে, 'এই পদক্ষেপ ভারতের ডিফেন্স ইন্ডাস্ট্রিতে জোর দেবে। সঙ্গে সঙ্গে কমিয়ে ফেলবে বিদেশী বিনিয়োগ।'

এই বিশাল অঙ্কের টাকা কোন কোন খাতে খরচ হবে? এই প্রশ্নের উত্তরে জানা গিয়েছে, বিশেষভাবে নির্মিত অ্যান্টিট্যাঙ্ক গাইডেড মিসাইল কেনা হবে। নৌসেনার জন্য কেনা হবে নেক্সট জেনারেশন করভেটস। শত্রু শিবিরের অস্ত্র চেনার মতো কিছু শস্ত্র কেনা হবে, এছাড়াও নজরদারির জন্য বিশেষভাবে নির্মিত ডরনিয়ার এয়ারক্রাফ্টও কেনা হচ্ছে। উল্লেখ্য, সদ্য রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময় থেকে ভারতের অস্ত্র স্বনির্ভরতার প্রসঙ্গটি আরও প্রকট হয়। বিশেষত যেখানে অস্ত্রের জন্য ভারত রাশিয়ার ওপর নির্ভরশীল সেই জায়গা থেকে যুদ্ধ পরিস্থিতিতে দিল্লি কূটনৈতিকভাবে বহু জায়গায় অস্বস্তিতে পড়ে যায়।

বন্ধ করুন