বাংলা নিউজ > ঘরে বাইরে > নিজেই নিজেই শিখেছেন কোডিং, মাইক্রোসফটের ভুল ধরে ২২ লক্ষ টাকা পেলেন অদিতি
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

নিজেই নিজেই শিখেছেন কোডিং, মাইক্রোসফটের ভুল ধরে ২২ লক্ষ টাকা পেলেন অদিতি

  • অদিতি জানান, ক্লাস টেনের পর জয়েন্টের প্রস্তুতি নিতে রাজস্থানের কোটা যান। সেখানে থেকে কোচিংয়ে ভর্তি হয়ে মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকার প্রস্তুতি শুরু করেন।

ইঞ্জিনিয়ারিং পড়া হয়নি। কিন্তু তাতেও কোডিংয়ের প্রতি বিন্দুমাত্র কমেনি বছর কুড়ির অদিতি সিংয়ের। নিজে নিজেই কোডিং শিখে শুরু করেছিলেন এথিকাল হ্যাকিংয়ের কাজ। সেই এথিকাল হ্যাকিংয়ের জোরেই এখন মাইক্রোসফটের থেকে বড় অঙ্কের উপহার পাচ্ছেন তিনি।

মাইক্রোসফটের Azure ক্লাউড প্ল্যাটফর্মে RCE(রিমোট কোড একজিকিউশন) বাগ খুঁজে পান অদিতি। এর বিষয়ে বিশদে প্রকাশ করা হয়নি। তবে, এটির ফলে যে সিকিউরিটি বিঘ্নিত হচ্ছে, সে বিষয়ে মাইক্রোসফটকে অবহিত করেন তিনি।

এর আগেই মাইক্রোসফট অ্যাজিওর-এ এ জাতীয় বাগ খুঁজে পেলে আর্থিক স্বীকৃতির ঘোষণা করা হয়েছিল। সেই অনুযায়ীই ৩০ হাজার ডলারের প্রাপক অদিতি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ২২ লক্ষ টাকা।

অদিতি জানান, ক্লাস টেনের পর জয়েন্টের প্রস্তুতি নিতে রাজস্থানের কোটা যান। সেখানে থেকে কোচিংয়ে ভর্তি হয়ে মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং-এর প্রবেশিকার প্রস্তুতি শুরু করেন।

কিন্তু অদিতি জানান,  ফিজিক্স, কেমিষ্ট্রি, অঙ্কের ক্ষেত্রে তিনি প্রতিযোগিতায় পেরে উঠবেন না, সেটা বুঝতে পেরেছিলেন। তখন থেকেই শখের বশে কোডিং শুরু করেন।

এদিকে ধীরে ধীরে জয়েন্টের প্রস্তুতি ছেড়ে দেন তিনি। পুরোপুরি ডুবে যান কোডিংয়ের জগতে। বিভিন্ন ওয়েবসাইট, ইউটিউব ও বই দেখে নিজে নিজেই শিখতে থাকেন।

ক্লাস টুয়েলভের পর বিসিএ-তে ভর্তি হন। সেটা পড়ার সময়েই MapMyIndia-এ একটি সিকিউরিটি গলদ খুঁজে পান অদিতি। সেটা সংস্থাকে জানান তিনি। এরপর সেই সংস্থা থেকে অদিতিকে সাইবার সিকিউরিটি অ্যানালিস্ট হিসাবে চাকরি দেওয়া হয়।

অদিতি জানান, কোডিং শেখার জন্য আগ্রহই যথেষ্ট। ইঞ্জিনিয়ারিং পড়তেই হবে এমন কোনও মানে নেই। পরে একটা সার্টিফিকেট কোর্স করে নেওয়া যেতে পারে।

বন্ধ করুন