বাংলা নিউজ > ঘরে বাইরে > রেকর্ড গড়ল সেনসেক্স, প্রথমবার ৫০,০০০-এর গণ্ডি পার সূচকের
রেকর্ড গড়ল সেনসেক্স, প্রথমবার ৫০,০০০-এর গণ্ডি পার সূচকের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
রেকর্ড গড়ল সেনসেক্স, প্রথমবার ৫০,০০০-এর গণ্ডি পার সূচকের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

রেকর্ড গড়ল সেনসেক্স, প্রথমবার ৫০,০০০-এর গণ্ডি পার সূচকের

  • তৈরি হল রেকর্ড।

করোনাভাইরাসের জোড়া টিকা আসার পরই চাঙ্গা হতে শুরু করেছিল বাজার। বৃহস্পতিবার সকাল-সকাল নয়া উচ্চতায় পৌঁছে গেল সেনসেক্স। এই প্রথমবার সূচক ৫০,০০০-এর মাইকফলক পার করল। উর্ধ্বমুখী হয়েছে নিফটিও। 

বুধবার বিকেলে বাজার বন্ধের সময় রেকর্ড গড়ে ৪৯,৭৯২.১২ অঙ্কে পৌঁছে গিয়েছিল বম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) সেনসেক্স। বৃহ্স্পতিবার বাজার খোলার কিছুক্ষণের মধ্যে (প্রি-ওপেন সেশন) তৈরি হয় নয়া রেকর্ড। প্রথমবার ৫০,০০০-এর গণ্ডি পার করে যায় সেনসেক্স। ৩০৪.৪৫ পয়েন্ট উঠে আপাতত সেনসেক্স ৫০,০৯৬.৫৭ পয়েন্টে পৌঁছে গিয়েছে। আবার ০.৪৪ শতাংশ লাফ দিয়ে ১৪,৭০৮ পয়েন্ট (সকাল ৯ টা ১৬ মিনিট পর্যন্ত) ছুঁয়ে ফেলেছে নিফটি।

বিশেষজ্ঞদের বক্তব্য, করোনা টিকার কারণে গত কয়েকদিন ধরেই চাঙ্গা হচ্ছিল বিশ্বের বাজার। ভারতেও সেই প্রবণতা দেখা যাচ্ছিল। অর্থনীতির ঘুরে দাঁড়ানোর গুরুত্বপূর্ণ মুহূর্তে লগ্নিকারীরা পুঁজি বিনিয়োগ করছেন। উৎসাহ বেড়েছে লগ্নির। বিশেষত বিদেশি আর্থিক সংস্থাগুলির লগ্নি বাড়ছিল। তার জেরে সেনসেক্স ৫০,০০০-এর শিখর ছুঁয়ে ফেলবে বলে ধারণা ছিল অনেকের। 

তারইমধ্যে সেনসেক্সকে সেই শিখরে পৌঁছাতে আরও সাহায্য করেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। খুচরো পণ্য বিক্রির জন্য ফিউচার গ্রুপের সঙ্গে ৩৪০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষরের অনুমোদন পাওয়ার পর বুধবার ১.৭ শতাংশ বেড়েছিল রিলায়েন্সের শেয়ার। ভারতের খুচরো বাজার ধরার জন্য অ্যামাজনের সঙ্গে লড়াইয়ের মধ্যেই সেই অনুমোদনের ফলে উত্থানের হয়েছে সেনসেক্সের। 

বন্ধ করুন